‘একবিংশ শতাব্দীর শিক্ষানীতি দেশকে নতুন দিক নির্দেশ করবে’, বার্তা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার জাতীয় শিক্ষানীতি ২০২০-এর আওতায় ‘একবিংশ শতাব্দীতে স্কুলিং’ শীর্ষক সম্মেলনে ভাষণ দিয়েছেন। একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে। প্রধানমন্ত্রী বলেছেন, একবিংশ শতাব্দীর দক্ষতা নিয়ে আমাদের শিক্ষার্থীদের অনুসরণ করতে হবে। একবিংশ শতাব্দীর এই দক্ষতা গুলি কী হবে? এ সম্পর্কে কথা বলতে গিয়ে মোদি বলেন, “সমালোচনামূলক, চিন্তাভাবনা, সৃজনশীলতা, সহযোগিতা, কৌতূহল এবং যোগাযোগ।”

স্কুল শিক্ষামূলক সম্মেলনে শিক্ষার্থীদের উদ্দেশে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বার্তা দেন। ” নতুন শিক্ষানীতি নতুন যুগ শুরু করার জন্য বীজ বপন করবে। একবিংশ শতাব্দী ভারতকে নতুন দিক নির্দেশ দেবে” বলেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন নীতি বাস্তবায়নের দিকে মনোনিবেশ করা উচিত। ” আমাদের কাজ সবে শুরু হয়েছে। জাতীয় শিক্ষানীতি সমান কার্যকরভাবে প্রয়োগ করতে হবে” বলেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, “শিশুদের মধ্যে গাণিতিক চিন্তা ভাবনা এবং বৈজ্ঞানিক স্বভাবের বিকাশ ঘটানো। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাণিতিক চিন্তাভাবনা কেবল এই নয় যে বাচ্চারা গণিতের সমস্যাগুলো সমাধান করে। তবে এটি একটি ভাবনার উপায়। এখন pre-school মূলত বেসরকারি স্কুলে চলে। এখন এদেশের সব স্কুলেই স্কুল এর সুবিধা থাকবে। বাচ্চারা বাইরের পরিবেশ একসঙ্গে মিশিয়ে ভালো করে পড়াশোনা করতে পারবে। বাস্তব জীবন থেকে শিশুদের শিখতে হবে। শিশুদের মনে শিক্ষার গুরুত্ব অপরিসীম। দেশের উন্নয়নে যুবদের শিক্ষাই মূল।”

এই সম্মেলনে মোদি আরও বলেন, “সিলেবাস কমাতে এবং মৌলিক বিষয় গুলিতে মনোনিবেশ করার জন্য জাতীয় শিক্ষানীতি ২০২০ এমনভাবেই প্রণয়ন করা হয়েছে। ইন্টিগ্রেটেড এবং ইন্টার ডিসিনারি লার্নিং, মজাদার এবং সম্পূর্ণ অভিজ্ঞতা তৈরি করার জন্য একটি জাতীয় শিক্ষাক্রম ফ্রেমওয়ার্ক তৈরি করা হবে।”

শিক্ষা পর্বের অংশ হিসেবে শিক্ষামন্ত্রক আয়োজিত ‘একবিংশ শতাব্দীতে স্কুলশিক্ষা’ শীর্ষক সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, গত এক সপ্তাহের মধ্যেই শিক্ষামন্ত্রক এর বাস্তবায়নের জন্য প্রায় ১৫ লক্ষেরও বেশি পরামর্শ পেয়েছে।” প্রধানমন্ত্রী এর আগে উচ্চশিক্ষার রূপান্তরমূলক সংস্কার শিক্ষক সম্মেলনের সময় জাতীয় শিক্ষানীতিতে উচ্চশিক্ষার কথা বলেছিলেন।

শিক্ষা পর্ব দেশে অনুষ্ঠিত হবে ৮-২৫ সেপ্টেম্বর। জাতীয় শিক্ষানীতি ২০২০-র কর্মপরিকল্পনা আলোচনার জন্য বেশ কয়েকটি ওয়েবিনার এবং সম্মেলন হচ্ছে।

আরও পড়ুন- হঠাৎ পরীক্ষার আগে দেশজুড়ে পরীক্ষা কেন্দ্র বদল নিটের

 

Previous articleBig Breaking : ফের নির্বাসনের মুখে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড?
Next article৪০০ বছর ধরে হিমায়িত, উদ্ধার চমোইসের ‘বরফ মমি’