১৪৪ দিন পর সাধারণ যাত্রীদের নিয়ে দৌড় শুরু কলকাতা মেট্রোর

করোনা মোকাবিলায় দীর্ঘ লকডাউন পর্ব পেরিয়ে প্রতীক্ষার অবসান। অবশেষে ১৪৪ দিন পর ফের সাধারণ যাত্রীদের জন্য ঘুরতে শুরু করল কলকাতা মেট্রোর চাকা। এর আগে গত ২২ মার্চ শহরের বুকে শেষবার সাধারণ যাত্রীদের নিয়ে চলেছিল কলকাতা মেট্রো। এবার আনলক ফেজ-ফোর পর্বে দিল্লি মেট্রোর পর দরজা খুলে গেল কলকাতা মেট্রোর।

যদিও গতকাল, রবিবার রাজ্য সরকারের অনুরোধে ও নিট পরীক্ষার্থীদের স্বার্থে আনুষ্ঠানিকভাবে মেট্রো চলাচল শুরু হয়। আর আজ, সোমবার থেকে নিউ নর্মালে শুরু হল স্বাভাবিক নিয়মে ফের মেট্রোর পথ চলা। এখন আপাতত সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কবি সুভাষ ও নোয়াপাড়ায় মধ্যে চলবে এই মেট্রো। প্রতি ১৫ মিনিট অন্তর ট্রেন আসবে। প্রতিদিন আপ-ডাউন মিলিয়ে ৩৩ জোড়া ট্রেন চালানো হবে। রবিবার ও ছুটিরদিন মেট্রো পরিষেবা বন্ধ থাকবে।

তবে করোনা আবহে রয়েছে বেশ কিছু নয়া বিধি-নিষেধ। যেমন, পাসের মাধ্যমে আগে থেকে সিট বুক করতে হবে যাত্রীদের। অনলাইনে সেই পাস জোগাড় করতে হবে। ‘পথদিশা মেট্রো অ্যাপ’ কিংবা কলকাতা মেট্রোর নিজস্ব ওয়েবসাইটে গিয়ে এই পাসের জন্য আবেদন করা যাবে। রবিবার রাত আটটা থেকে এই অনলাইন প্রক্রিয়া শুরু হয়। সেখানে সংশ্লিষ্ট যাত্রীকে তাঁর নাম, কোন স্টেশন থেকে উঠবেন এবং কোথায় নামবেন, তা জানাতে হবে। পাশাপাশি ১ ঘণ্টার নির্দিষ্ট স্লট বাছতে হচ্ছে। ওই সময় ট্রেন খালি থাকলে সঙ্গে সঙ্গে ই-পাস অনুমোদন করবে রেল। সময় ভেদে ওই বিশেষ রংয়ের ই-পাস দেখিয়ে স্টেশনে প্রবেশ করা যাবে। কেবল স্মাট কার্ড গ্রাহকরাই মেট্রো চড়তে পারবেন। কারণ, করোনা মোকাবিলায় টোকেন দেওয়া আপাতত বন্ধ রেখেছে মেট্রো কর্তৃপক্ষ।

 

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleশুরু হচ্ছে সংসদ, প্রথমদিন শোকপ্রকাশের জন্য মুলতুবি নয়