২১ সেপ্টেম্বর থেকে বাধ্যতামূলক নয় স্কুল খোলা, স্পষ্ট করল কেন্দ্র

২১ সেপ্টেম্বর থেকে স্কুল চালু করা বাধ্যতামূলক নয়। শুক্রবার নির্দেশিকা জারি করে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

দেশে উত্তরোত্তর বাড়ছে ভাইরাসের সংক্রমণ। এই আবহে ২১ সেপ্টেম্বর থেকে স্কুল চালু করার কথা বলেছিল কেন্দ্র।আনলক ৪ নির্দেশিকায় জানানো হয়, স্কুলগুলি শর্তসাপেক্ষে চালু করতে পারবে। ওই নির্দেশিকায় বলা হয়, নবম থেকে দশম শ্রেণীর পড়ুয়ারা স্কুলে যেতে পারবে। তবে সে ক্ষেত্রে বাধ্যতামূলক সংশ্লিষ্ট পড়ুয়ার অভিভাবকের অনুমতি পত্র।

ইতিমধ্যেই স্কুল খোলা নিয়ে একাধিক স্বাস্থ্যবিধির কথা বলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রের জারি করা নির্দেশিকায় বলা হয়, শিক্ষক ও ছাত্রছাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষার জন্য প্রত্যেক স্কুলের প্রধান গেটের থার্মাল গান রাখার ব্যবস্থা করতে হবে। স্কুলে প্রবেশ এবং স্কুল চত্বরে থাকার সময় মুখে মাস্ক পরা বাধ্যতামূলক। পাশাপাশি ক্লাসরুম, অফিস, গ্রন্থাগার, ল্যাবরেটরি-সহ কম্পিউটার, ল্যাপটপ, প্রিন্টার স্যানিটাইজ করার কথা বলেছে কেন্দ্র। কোনও পড়ুয়া, শিক্ষক বা কর্মীর কোভিড রিপোর্ট পজিটিভ এলে গোটা স্কুল ফের স্যানিটাইজ করতে হবে।

স্কুল খোলার এই নির্দেশিকা বাধ্যতামূলক কি না সে সম্পর্কে নিশ্চিত হতে পারছিল না রাজ্যগুলি। অনেক রাজ্যই এই পরিস্থিতিতে ঝুঁকি নিতে প্রস্তুত নয়। যে হারে সংক্রমণ বাড়ছে তাতে স্কুল খোলার বিষয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারছে না রাজ্যগুলি। এ রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল। তবে অক্টোবরে স্কুল খুলবে কি না সে সম্পর্কেও এখনও কোনও নিশ্চিত বার্তা দেয়নি রাজ্য।

আরও পড়ুন : কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য ২৪ ঘণ্টা সময় নয়, রাজ্যকে চিঠি ইউজিসি-র

Previous articleবাংলা-কেরল থেকে এনআইএ-এর জালে ৯ সন্দেহভাজন আল কায়দা জঙ্গি
Next articleপ্রবল বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, বেশকিছু জেলায় জারি সর্তকতা