কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য ২৪ ঘণ্টা সময় নয়, রাজ্যকে চিঠি ইউজিসি-র

স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষার জন্য ২৪ ঘণ্টা সময় নয়। নির্দেশিকা জারি করে সাফ জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এই নিয়ে রাজ্যকে চিঠি দিয়েছে ইউজিসি। ইউজিসি জানিয়েছে, ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে পরীক্ষা নিতে হবে। ইউজিসি-র বার্তায় নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয়গুলি। একাধিক বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছিল, বাড়িতে বসে পরীক্ষার প্রশ্নপত্র ডাউনলোড করা থেকে উত্তরপত্র আপলোড বা জমা দেওয়ার সময়সীমা ২৪ ঘণ্টা।

ইউজিসি-র পাঠানো চিঠির ভিত্তিতে পরীক্ষার নিয়মে বদল আনছে কলকাতা বিশ্ববিদ্যালয়। চলতি মাসেই কলকাতা বিশ্ববিদ্যালয় জানিয়েছিল, অনলাইনে প্রশ্ন পাঠানোর পর সেই প্রশ্নের উত্তর দেওয়ার জন্যে ২৪ ঘণ্টা সময় দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ এবং ই-মেল মারফত পরীক্ষার্থীদের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে। সেই প্রশ্নের ভিত্তিতে গোটা একদিন সময় নিয়ে পরীক্ষা দিতে পারবে তাঁরা। অনলাইনে আপলোড বা ক্যাম্পাসে গিয়ে জমা দিতে হবে উত্তরপত্র। এ বিষয়ে ইউজিসি জানিয়েছে, প্রশ্ন আপলোড বা পড়ার জন্য কিছু অতিরিক্ত সময় দেওয়া যেতে পারে। এক্ষেত্রে আধ ঘণ্টা সময় দেওয়া যাবে। তার বেশি সময় দেওয়া হলে সেটা পরীক্ষা বলেই গণ্য হবে না। এরপরই সিদ্ধান্ত বদল করতে তৎপর হয় কলকাতা বিশ্ববিদ্যালয়। শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের বোর্ড অফ স্টাডিজ এবং স্নাতকোত্তরের ফ্যাকাল্টি কাউন্সিলের জরুরি বৈঠক বসে।

প্রসঙ্গত, কলেজ- বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়ে উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বৈঠকে বলা হয়, ১ থেকে ১৮ অক্টোবরের মধ্যে পরীক্ষা নিতে হবে। ৩১ অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করতে হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অক্টোবরে পরীক্ষা নিতে চেয়ে ইউজিসি-র কাছে আবেদন জানানো হয়। স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা অক্টোবরে নেওয়া যাবে। রাজ্যের আবেদনে সাড়া দিয়ে বৃহস্পতিবার জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। রাজ্যকে দেওয়া চিঠিতে ইউজিসি বলেছে, রাজ্যের আবেদন অনুযায়ী ১৮ অক্টোবরের মধ্যে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষা নেওয়া যাবে।

আরও পড়ুন : মে থেকে অগাস্টে চাকরি হারিয়েছেন ৫৯ লক্ষ হোয়াইট কলার, বলছে সমীক্ষা

 

Previous articleমে থেকে অগাস্টে চাকরি হারিয়েছেন ৫৯ লক্ষ হোয়াইট কলার, বলছে সমীক্ষা
Next articleসংসদ অধিবেশনে পর্ণ, হাতেনাতে ধরা পড়লেন থাই সাংসদ