প্রবল বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, বেশকিছু জেলায় জারি সর্তকতা

রবিবার সন্ধের পর থেকে প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আজ, শনিবার সারাদিন আংশিক মেঘলা আকাশ দেখা যাবে‌। বাতাসে জলীয় বাষ্প বেশি হওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠেছে।

আলিপুর আবহাওয়া দফতরের ডেপুটি জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “আগামী ২০ তারিখ নাগাদ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ওপরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দেখা গিয়েছে। যেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। এই নিম্নচাপের প্রভাবে আগামী ২০-২৩ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। এই জেলাগুলোয় জারি হয়েছে সর্তকতা। ২০ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সহ হাওড়া, হুগলি এবং কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২১ সেপ্টেম্বর পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং ঝারগ্রাম এই জেলাগুলিতে দু’এক জায়গায় বাড়ি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। ২২ সেপ্টেম্বর মূলত পশ্চিমের জেলা গুলি অর্থাৎ বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান এই জেলাগুলিতে দু’এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “দক্ষিণবঙ্গের পাশাপাশি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। মালদহ, দুই দিনাজপুর ভারী বৃষ্টির সর্তকতা। উত্তরবঙ্গের দুজেলা অর্থাৎ দার্জিলিং এবং কালিম্পংয়ে ধসের সম্ভাবনা থাকছে। সেখানে নদী গুলিতে জলস্রোত বাড়তে পারে।”

তিনি আরও বলেন, “যেহেতু ২০ সেপ্টেম্বর নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে সেই কারণে মৎস্যজীবীদের সেদিন থেকে সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু যারা চলে গিয়েছেন তাদেরকে ২০ সেপ্টেম্বর দুপুরের মধ্যে ফিরে আসার কথা জানানো হচ্ছে।”

আরও পড়ুন : বাংলা-কেরল থেকে এনআইএ-এর জালে ৯ সন্দেহভাজন আল কায়দা জঙ্গি

Previous article২১ সেপ্টেম্বর থেকে বাধ্যতামূলক নয় স্কুল খোলা, স্পষ্ট করল কেন্দ্র
Next articleবামেদের শ্রমজীবী ক্যান্টিনের পাল্টা এবার তৃণমূলের “মমতার মমতা”! কোথায় জানেন?