সাইবার হামলা চালিয়ে ভ্যাকসিনের তথ্য চুরির অভিযোগ চিনের বিরুদ্ধে

চিন থেকেই সারা বিশ্বে ছড়িয়েছিল ভাইরাস। তাতে চিনের বিরুদ্ধে একের পর এক হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা সহ প্রথম বিশ্বের দেশগুলি। চিনের ল্যাব থেকে ভাইরাসের উৎপত্তি হয়েছে বলে তদন্তের দাবি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার বিস্ফোরক তথ্য প্রকাশ করল স্পেন। এল পেইস সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, স্পেনের একটি ল্যাবে সাইবার হামলা চালিয়েছে চিনা হ্যাকাররা। চুরি করা হয়েছে ভ্যাকসিনের গবেষণা সংক্রান্ত যাবতীয় তথ্য।

বিশ্বের বহু দেশই ভ্যাকসিন তৈরির জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে। সেই তালিকায় আছে স্পেনও। তবে কীভাবে এই তথ্য চুরি হয়েছে বা কী কী তথ্য চুরি হয়েছে সে সম্পর্কে বিশদে কিছু জানা যায়নি।স্পেনের গুপ্তচর সংস্থার প্রধান পাজ এস্তাবান বলেন, সম্ভবত ভ্যাকসিন নিয়ে গবেষণার খবর ছিল চিনের কাছে। উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই সাইবার হামলা চালিয়েছে চিনা হ্যাকাররা। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এস্তাবান বলেছেন লকডাউন চলাকালীন হ্যাকিংয়ের প্রবণতা বেড়েছে। শুধুমাত্র স্পেনকে লক্ষ্য করা হচ্ছে, তা নয়। যেসব দেশ ভ্যাকসিন আবিষ্কারের পথে নেমেছে, তাদেরই লক্ষ্য করা হচ্ছে। ভ্যাকসিন সংক্রান্ত তথ্য জানতেই হ্যাক করা হচ্ছে।

যদিও এই যুক্তির সপক্ষে কোনও প্রমাণ দেয়নি স্পেন। স্পষ্টতই, এই দাবি কতটা সত্যি তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই কাজে চিনের পাশে রাশিয়াও আছে। এদিকে গত ১১ অগাস্ট ভ্যাকসিনের ঘোষণা করেছে রাশিয়া সরকার। কিন্তু চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের আগেই বিপত্তি। জানা গিয়েছে, প্রতি ৭ জনের মধ্যে ১ জন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েছেন।

আরও পড়ুন- বিশ্বভারতী পরিদর্শন করতে শান্তিনিকেতনে ৪ সদস্যের তদন্ত কমিটি

Previous articleবিশ্বভারতী পরিদর্শন করতে শান্তিনিকেতনে ৪ সদস্যের তদন্ত কমিটি
Next articleপ্রেমিকের বাড়ির সামনে ৩৬ ঘণ্টা ধরনা, অবশেষে মধুরেন সমাপয়েৎ