“MISSION AQIS”, জঙ্গিদের জেরা করে হাড়হিম করা তথ্য পেলো NIA!

মুর্শিদাবাদ থেকে ধৃত ৬ ও কেরলের এরনাকুলাম থেকে ধৃত ৩ সক্রিয় আল-কায়দা জঙ্গিকে লাগাতার জেরা করে এবার হাড়হিম করা তথ্য উঠে এলো NIA গোয়েন্দাদের হাতে। “আলকায়দা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট” বা “আকিজ” (AQIS)। যার প্রধান লক্ষ্য, “ইসলামিক উপমহাদেশ”। অর্থাৎ, ভারতীয় উপমহাদেশকে
ইসলামিক উপমহাদেশ প্রতিষ্ঠা করাই ছিল আল-কায়দা জঙ্গিদের উদ্দেশ্য।

সূত্রের খবর, NIA দুঁদে গোয়েন্দারা জানতে পেরেছেন ভারতে বড়সড় নাশকতার ছক কষেছিল আল-কায়দার ভারতীয় উপমহাদেশীয় শাখা, যার নাম “Al-Qaeda In The Indian Subcontinent” (AQIS)। আর সেই কারণেই তারা হোম রিক্রুট শুরু করেছিল। যারা এদেশের নাগরিক। এখানকার সবকিছুই যাদের নখদর্পণে। সেক্ষেত্রে “মিশন” অনেকে সহজেই সফল করা যাবে এবং “লোকাল বয়”-দের উপর সন্দেহ কম হবে।

জেরার উঠে এসেছে, আল কায়দার ভারতীয় উপমহাদেশীয় শাখার লক্ষ্য ছিল– পাকিস্তান, আফগানিস্তান, ভারত, মায়ানমার ও বাংলাদেশ মিলিয়ে বৃহৎ ইসলামিক রাষ্ট্র গঠন। সেখানেই নাশকতা করে সরকারের উপর চাপ তৈরি করাই ছিল উদ্দেশ। এদেশে তাদের মিশনকে সফল করতে ধৃত জঙ্গিরা ইতিমধ্যেই কাশ্মীর ও দিল্লির একাধিক জায়গায় রেইকি করেছে। ভারতে ঠিক কতটা জাল বিস্তার করেছে আলকায়দা? সেটাই এখন ভাবাচ্ছে তদন্তকারীদের।

এদিকে পশ্চিমবঙ্গের দুই জেলা মুর্শিদাবাদ ও মালদায় ভাবাদর্শকে প্রচারকে অন্য একটা মাত্রা দিতে চাইছিল এই জঙ্গি সংগঠন। মূলত, এই দুই জেলার গরিব ও নিম্নবিত্ত যুবকদের দলে টানাই ছিল লক্ষ্য। সেই কারণে একটি বিশেষ “জঙ্গি পোর্টাল” খোলা হয়েছিল বলে চাঞ্চল্যকর তথ্য জানতে পেরেছে NIA. সবচেয়ে চিন্তার বিষয়, পাকিস্তান থেকে পোর্টাল তৈরির নির্দেশ আসার পর নয়া ফর্মুলা নেয় হ্যান্ডলাররা। বুদ্ধিজীবী, ডাক্তার, ইঞ্জিনিয়ার-সহ সমাজের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত মানুষদের টানতে হবে। এমনকি, আইইডি বিস্ফোরক তৈরির জন্য কেমিক্যাল ইঞ্জিনিয়ারদের দলে টানতে চাইছে এই মডিউল। যা নিয়ে উদ্বিগ্ন গোয়েন্দারা।

আরও পড়ুন-BSF-এর বিশেষ বিমানে ধৃত ৬ জঙ্গিকে আজ দিল্লি নিয়ে যাচ্ছে NIA

Previous articleভোট নিয়ে আজ নাড্ডার সঙ্গে রাজ্য বিজেপির গুরুত্বপূর্ণ বৈঠক
Next articleএবার কমেডি শো-র মাধ্যমে টক্কর! স্টার জলসায় শুরু হচ্ছে ‘হাসিওয়ালা অ্যান্ড কোম্পানি’