করোনা যোদ্ধা দেবদত্তার রায়ের স্মরণে সমৃদ্ধ চন্দননগরের আর্কাইভ

চন্দননগরের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে ইতিহাস। ফরাসি উপনিবেশ হওয়ার কারণে এই শহর সবসময়ই তৎকালীন ফরাসি সংস্কৃতি ও শিল্পকলার সাহচর্য পেয়ে এসেছে। চন্দননগরের সাহিত্য-সংস্কৃতি সর্বত্রই আজও ফরাসি ঔপনিবেশিকদের ছায়া । এই শহরের আরও একটি পরিচয় পরাধীন ভারতের মহান বিপ্লবী দের পীঠস্থান হিসেবে।
হুগলি নদীর তীরবর্তী এই শহর ইতিহাসের পাশাপাশি আজ আরও একটি পরিচয়ে সমৃদ্ধ । আর তা হল আলোর শহর চন্দননগর।
এই শহরের পরতে পরতে লুকিয়ে থাকা যে কাহিনী তা রীতিমতো গবেষকদের আকর্ষণ করে। আর যারা এই ইতিহাসকে স্পর্শ করতে চান তাদের কাজকে আরও সহজ করে দিতেই চন্দননগর লাইব্রেরীতে পথ চলা শুরু হল আর্কাইভের।
মঙ্গলবার এই আর্কাইভের উদ্বোধন করলেন চন্দননগরের পুলিশ কমিশনার ড.হুমায়ূন কবীর। উপস্হিত ছিলেন মহকুমা শাসক মৌমিতা সাহা, পুর কমিশনার স্বপন কুন্ডু, জেলা গ্রন্হাগার আধিকারিক ইন্দ্রজিৎ পান সহ বিশিষ্টরা।
কিছুদিন আগে করোনা সংক্রমিত হয়ে পুস্তকাগারের প্রশাসন প্রতিনিধি ডেপুটি ম্যাজিস্ট্রেট দেবদত্তা রায় অকালে প্রয়াত হন। তাঁর স্মৃতির উদ্দেশ্যে এই আর্কাইভ উৎসর্গ করে নামকরণ করা হলো ‘দেবদত্তা রায় আর্কাইভ ‘।
চন্দননগরের ফেলে আসা সময়ের বই, মানচিত্র, দুষ্প্রাপ্য ছবি এবং নথিপত্রে সমৃদ্ধ হয়েছে এই আর্কাইভ। গ্রন্হাগারিক ড . সোমনাথ ব্যানার্জী জানান, এই আর্কাইভ কে ডিজিটাল আর্কাইভ করার আবেদন জানানো হবে গ্রন্হাগার দফতরের কাছে।

আরও পড়ুন- অতীত ভুলে গেলে, ভবিষ্যৎ অন্ধকার- নন্দীগ্রামে দাঁড়িয়ে কাকে বার্তা দিলেন শুভেন্দু?
পুলিশ কমিশনার হুমায়ূন কবীর বলেন, করোনার বিরুদ্ধে লড়াই করে প্রাণ দিয়েছেন দেবদত্তা  রায়। তিনি  আমাদের গর্ব । এই আর্কাইভ তাকে উৎসর্গ   করা  হল। আপনিও  চন্দননগর সম্পর্কিত কোনও পুরানো ছবি বা তথ্য দিয়ে সমৃদ্ধ করতে পারেন এই আর্কাইভকে। এদিন চন্দননগর বিষয়ক একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। কর্তৃপক্ষ বলছেন, এই আর্কাইভ শুধুমাত্র সাধারণ মানুষের জানার কৌতূহল মেটাবে না, গবেষকদের নতুন তথ্যের সন্ধান দেবে। আর তাদের সেই সৃষ্টির মধ্যেই বেঁচে থাকবেন প্রয়াত করোনা যোদ্ধা দেবদত্তা রায়।

আরও পড়ুন-  ‘রাজ্যে অবাধ ভোটের পরিস্থিতি নেই’, অমিত শাহকে দিলীপ ঘোষের চিঠি

Previous articleআল কায়েদা-জামাত যোগ স্পষ্ট, চিরুনি তল্লাশি খাগড়াগড়ের সালাউদ্দিনের খোঁজে
Next articleBreaking: গরুপাচার কান্ডে রাজ্যে তদন্তে নামল সিবিআই