চিলাহাটি ও হলদিবাড়ি রেলপথের উদ্বোধন, থাকবেন হাসিনা ও মোদি

খায়রুল আলম (ঢাকা): বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি হয়ে বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ আগামী ২৬ মার্চ শুরু হবে। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে সেদিন দুই দেশের প্রধানমন্ত্রী ওই রেলপথ যোগাযোগের উদ্বোধন করবেন। শুক্রবার নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটিতে ভারত-বাংলাদেশ সংযোগ রেল পথের নির্মাণ কাজের পরিদর্শনকালে একথা জানালেন বাংলাদেশের রেলপথমন্ত্রী মহম্মদ নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, “ওই সময়ের মধ্যে করোনা মহামারি শেষ হয়ে গেলে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এই রেল যোগাযোগের উদ্বোধন হবে। আর যদি সম্পূর্ণ নিরাপদ না হয়, তাহলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করা হবে।”

সুজন আরও বলেন, “আমরা আশা করছি আগামী ডিসেম্বরের আগেই আমাদের অংশের রেল লাইন নির্মাণ কাজ সম্পন্ন করে উদ্বোধনের জন্য আমরা প্রস্তুত থাকব। ভারতের অংশে যেটুকু বাকি আছে তাদের সঙ্গে যোগাযোগ করে ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার অনুরোধ জানানো হবে।”

মন্ত্রী বলেন, “অবিভক্ত ভারতের রেল যোগাযোগের এটিই প্রধান পথ ছিল। পাকিস্তান ভারত ভাগ হওয়ার পরেও ১৯৬৫ সাল পর্যন্ত সেটি চালু ছিল। কলকাতা থেকে এ পথে ট্রেন চলাচল করতো। সেই রেল যোগাযোগটি ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের সময় বন্ধ হয়ে যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যে সোনালি অধ্যায়ের সূচনা করেছে তারই ফলশ্রুতিতে এই রেলপথ পুনরায় চালুর কার্যক্রম শুরু হয়েছে। গত জুন মাসে এ প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল, কিন্তু অতিমারির সংক্রমনের কারণে আমরা মহা দুর্যোগের মধ্যে আছি। সে কারণে আমাদের অর্থনৈতিক ও উন্নয়ন কর্মকাণ্ড বাধাগ্রস্ত হয়েছে। তার পরেও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এ প্রকল্পটি অনেকটা চলমান আছে। অন্যান্য প্রকল্পের মতো এ প্রকল্পেরও এক বছর মেয়াদ বাড়ানো হলেও প্রকল্পটির বাস্তবায়নকারী প্রতিষ্ঠান এবং প্রকল্প পরিচালকের আন্তরিকতায় কাজটি শেষ পর্যায়ে রয়েছে। আমাদের মাত্র দেড় কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ বাকি আছে, সেটি আগামী এক সপ্তাহের মধ্যে শেষ হবে।”

গত বছরের ২১ সেপ্টেম্বর চিলাহাটি রেল স্টেশন চত্বরে প্রকল্পটির উদ্বোধন করেছিলেন রেলপথ মন্ত্রী সুজন। নীলফামারীর জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬.৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণে সরকারের ব্যয় হচ্ছে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা।

রেলওয়ে সূত্রে খবর, ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী বাংলাদেশ রেলওয়ে চিলাহাটি থেকে সীমান্ত পর্যন্ত ৬.৭২৪ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে। ২.৩৬ কিলোমিটার লুপ লাইনসহ ৯.৩৬ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে বাংলাদেশ অংশে। অপরদিকে ভারতের হলদিবাড়ি রেল স্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬.৫ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ ইতিমধ্যে শেষ করেছে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ।

আরও পড়ুন-৮০ টাকা কেজি হলেও পেট্রাপোলে ট্রাকেই পচে নষ্ট হচ্ছে পেঁয়াজ

Previous article৫ সেপ্টেম্বর নয়, বিদ্যাসাগরের জন্মদিনটিই হোক ‘রাষ্ট্রীয় শিক্ষক দিবস’, চিঠি মোদি-মমতার কাছে
Next articleরক্তাক্ত একবালপুর: আত্মীয়র হাতে খুন মহিলা, আহত দুই কন্যা