বেনজির! ময়দান ছেড়ে দুই আম্পায়ারের বিবাদ পৌঁছালো থানা পর্যন্ত

খেলার মাঠে ক্রিকেটারের সঙ্গে ক্রিকেটারের ঝামেলা দেখতে আমরা অভ্যস্ত । কিন্তু খেলার মাঠে দুই অ্যাম্পিয়ারের মধ্যে বিবাদ বেনজির! এমনই ঘটনার সাক্ষী রইল কলকাতা ময়দান।
এদের একজন বিসিসিআইয়ের আম্পিয়ার, আর একজন সিএবির আম্পায়ার। বিবাদ এমন চরম পর্যায়ে পৌঁছায় যে বিসিসিআইয়ের আম্পায়ারের বিরুদ্ধে থানায় গিয়ে অভিযোগ দায়ের করলেন সিএবি আম্পায়ার । কিন্তু কেনই বিবাদ? নিশ্চয়ই ভাবছেন করোনা আবহে যখন ময়দানে ক্রিকেটটাই উধাও, সেখানে হঠাৎ করে দুই আম্পায়ারের এই বিবাদ কেন ?

আরও পড়ুন-নারী নিগ্রহ ঠেকাতে কড়া দাওয়াই যোগী সরকারের
ঘটনার সূত্রপাত কয়েকদিন ধরেই। ময়দানে খেলাধুলা বন্ধ থাকায় একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খোলা হয় আম্পায়ারদের মধ্যে। সেখানে অভিজ্ঞ আম্পায়াররা অপেক্ষাকৃত তরুণ আম্পায়ারদের বিভিন্ন টিপস দিয়ে সাহায্য করেন এবং যাতে তারা পরবর্তী সময়ে ম্যাচে সিদ্ধান্ত নিতে অসুবিধায় না পড়েন। এই প্রচেষ্টার সঙ্গে উদয়ন হালদার, প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায়ের মতো রেফারিরাও জড়িয়ে ছিলেন। ছিলেন সিএবির আম্পায়ারিং কমিটির সদস্য প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায়ও।
কিন্তু বিজয় সরকার এবং সব্যসাচী সরকার সেসবের ধার ধারেননি। বিজয়বাবু সোজা থানায় গিয়ে সব্যসাচীবাবুর বিরুদ্ধে হেনস্থার অভিযোগ দায়ের করেন । বিজয়বাবুর সাফ কথা, হেনস্থা যে পর্যায়ে পৌঁছেছিল আমার কাছে আর কোনও পথ খোলা ছিলো না । বিভিন্ন ছাত্রদের দিয়ে নানান নাম্বার থেকে আমাকে ফোন করে হেনস্থা করা হতো। আমার নামে বিভিন্ন কুৎসা রটানো হতো। বিষয়টি চরম পর্যায়ে পৌঁছাতে আমি থানায় গিয়ে অভিযোগ দায়ের করতে বাধ্য হয়েছি।

আরও পড়ুন- স্ত্রী’র নাম তুলে বিরাটকে অশালীন কথা গাভাসকরের, কড়া জবাব দিলেন অনুষ্কা
সিএবির আম্পায়ারিং কমিটির সদস্য এবং এই প্রচেষ্টার সঙ্গে যুক্ত প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি অনেক চেষ্টা করেছি থামানোর। কিন্তু পারিনি। একটা সৎ উদ্দেশ্য নিয়ে গ্রুপটা তৈরি করেছিলাম। কী থেকে কী হয়ে গেল!” সব্যসাচীবাবুর বক্তব্য,
যা যা অভিযোগ আমার বিরুদ্ধে আনা হয়েছে, সর্বৈব মিথ্যে। আমি কাউকে উত্যক্ত করিনি। বরং আমি বোর্ড আম্পায়ার বলে প্রথম দিন থেকে আমাকে নানা রকম ঝামেলায় ফেলার চেষ্টা করা হয়েছে। কারণ, আমার জনপ্রিয়তা বেশি।  ঘটনা যাই হোক না কেন, দুই আম্পায়ারের মধ্যে এই বিবাদ মহামারীর আবহে আপাতত শান্ত ময়দানে রীতিমতো আলোচনার বিষয় হয়ে উঠেছে।