কৃষি বিল : রাজ্যে-রাজ্যে প্রতিবাদ, সিল করে দিল্লিতে বিক্ষোভ রুখল কেন্দ্র, রাজপথে বিমান-মান্নানরা

কৃষি বিলের প্রতিবাদে একইদিনে পথে তৃণমূল-বাম- কংগ্রেস। দেখার বিষয় রাজ্য জুড়েই বাম-কংগ্রেস এদিন পথে বিক্ষোভ-অবরোধে নামে। এবং এদিন পুলিশ থাকল সমর্থকের ভূমিকায়।

২৫০-র বেশি কৃষক সংগঠনকে নিয়ে অল ইন্ডিয়া কিষাণ সঙ্ঘর্ষ কমিটি। তামিলনাড়ু থেকে কেরল, গুজরাতের আহমেদাবাদ থেকে মহারাষ্ট্রের নাসিক, পাঞ্জাব, হরিয়ানা, বিহার এমনকি উত্তরপ্রদেশেও মিছিল-অবরোধ বিক্ষোভ। শোনা গেল আজাদির স্লোগান। বিহারে ভোট ঘোষণার দিনেই ট্রাক্টর নিয়ে রাস্তায় নেমে পড়লেন লালুপুত্র তেজস্বী। পাঞ্জাবে পথে নামলেন মহিলারা। দিল্লি-হরিয়ানা সীমানা সিল করে দেওয়ায় দিল্লিতে মিছিল ঢুকতে পারেনি। কিন্তু যে কোনওদিন দিল্লি দখল করতে পারেন কৃষকরা।

 

কোচবহার থেকে কামারহাটি, পুরুলিয়া থেকে নদিয়া, সব জেলাতেই বিক্ষোভ ছিল তৃণমূল কংগ্রেসের, বাম-কং জোটেরও। কলকাতার রাজপথে বিমান বসু, আব্দুল মান্নানরা একসঙ্গে হাঁটলেন। বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী কৃষক বিরোধী এই বিল অগণতান্ত্রিক উপায়ে পাশ করানোর প্রতিবাদে বিধানসভায় প্রস্তাব আনতে চান। সেই কারণে বিশেষ অধিবেশন ডকতে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন। মুখ্যমন্ত্রী কী করেন, সে দিকে চেয়ে সকলেই।

আরও পড়ুন- রাজ্যপাল ধনকড়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের শিবসেনা’র

Previous articleরাজ্যপাল ধনকড়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের শিবসেনা’র
Next articleকড়া নিয়মে অনুষ্ঠানের অনুমতি দিন: ‘দিদি’কে আবেদন লোপামুদ্রার, সমর্থন শিল্পীমহলের