কড়া নিয়মে অনুষ্ঠানের অনুমতি দিন: ‘দিদি’কে আবেদন লোপামুদ্রার, সমর্থন শিল্পীমহলের

নিউ নর্মালে অনেক কিছুই স্বভাবিক হচ্ছে। মহানগরীর বুকের ভিতর দিয়ে ছুটছে মেট্রো রেল। বিধি মেনে অনুমতি মিলেছে পুজোর। তাহলে সাংস্কৃতিক অনুষ্ঠানটা বাদ কেন? এমনটাই মত সংস্কৃতি জগতের সঙ্গে জড়িত বেশিরভাগ মানুষের। আর এই অনুরোধ নিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোলা চিঠি লিখলেন সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্র। তবে চিঠিটা তিনি পোস্ট করেছেন তার ফেসবুক পেজে।

সেখানে মুখ্যমন্ত্রীকে তিনি লিখছেন, “মাননীয়া দিদি, দূর থেকেও গান শোনা যায়, নাচ, নাটক, যাত্রা দেখা যায়। নিয়মবিধি তৈরি করে যদি অনুমতি দেন, অনেক ছেলে বেঁচে যাবে, তাদের পরিবার বেঁচে যাবে।… সকলের হয়ে বিনীত অনুরোধ, আপনার কাছে। … আমরা জানি, আপনি বুঝবেন আমাদের কথা, আমাদের ব্যাথা…”
চিঠিতে আরও বিস্তারিতভাবেই তিনি জানিয়েছেন অনুষ্ঠান না করতে পেরে শুধু আর্থিক নয়, মানসিকভাবে বিপর্যস্ত সংস্কৃতি জগতের মানুষরা। তার এই আবেদনকে সমর্থন জানিয়েছেন ‘ভূমি’র সৌমিত্র রায় থেকে শুরু করে অনেক সংস্কৃতি জগতের মানুষ।

 

এই একই দাবি নিয়ে শনিবার দুপুর তিনটার সময় নন্দনের তথ্য-সংস্কৃতি দফতরের সামনে ধর্নায় বসতে চলেছে শিল্পী ও কলাকুশলীদের সংগঠন ‘বেঙ্গল স্টেজ পারফর্মাস অ্যান্ড গিল্ড’। সংগঠনের তরফ থেকে সুমিত গঙ্গোপাধ্যায় একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তাঁদের এই ধর্না কর্মসূচিতে সব শিল্পী ও কলাকুশলীদের একজোট হওয়ার অনুরোধ জানিয়েছেন।

পাশাপাশি, ‘মুক্ত মঞ্চ বাঁচাও’ এই ব্যানারে রবিবার সকাল 11 টার সময় অবস্থান-বিক্ষোভ করা হবে আর্ট গ্যালারির সামনে।

নিয়ম মেনে পুজো করার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। কিন্তু পুজো মণ্ডপের কাছে অতিরিক্ত ভিড় এড়াতে সাংস্কৃতিক অনুষ্ঠান না করার কথাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁর কাছে শিল্পী, কলাকুশলীদের আবেদন কড়া নিয়ম হোক। কিন্তু তাঁদের অনুষ্ঠান করার অনুমতিটা দিক রাজ্য সরকার। সংস্কৃতির পৃষ্ঠপোষক বলে পরিচিত মমতা বন্দ্যোপাধ্যায়। সুতরাং তিনি শিল্পী কলাকুশলীদের পরিস্থিতিটা বুঝতে পারবেন বলে আশা তাঁদের।

আরও পড়ুন- কৃষি বিল : রাজ্যে-রাজ্যে প্রতিবাদ, সিল করে দিল্লিতে বিক্ষোভ রুখল কেন্দ্র, রাজপথে বিমান-মান্নানরা

Previous articleকৃষি বিল : রাজ্যে-রাজ্যে প্রতিবাদ, সিল করে দিল্লিতে বিক্ষোভ রুখল কেন্দ্র, রাজপথে বিমান-মান্নানরা
Next article‘কেন আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে?’ মুখ খুললেন গাভাসকর