বিশ্বের বৃহত্তম টানেল উদ্বোধনে গিয়েও ইউপিএ সরকারকে খোঁচা মোদির

উদ্বোধন হল বিশ্বের সবচেয়ে বড় সুড়ঙ্গপথ ‘অটল টানেল’-এর। আর সেখানে গিয়েও পূর্ববর্তী ইউপিএ সরকারকে কাজের দীর্ঘসূত্রিতা নিয়ে কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার,৯.২ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গপথের উদ্বোধনের পর ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ২০১৪-পর অটল টানেলের কাজ অত্যন্ত দ্রুত হয়েছে। মাত্র ছয় বছরের 26 বছরের কাজ পূর্ণ করা হয়েছে বলে দাবি করেন প্রধানমন্ত্রী।

এরপরই পূর্ববর্তী সরকারের প্রতি কটাক্ষ করে নরেন্দ্র মোদি বলেন, ইউপিএ সরকারের আমলে কাজের গতি শ্লথ হয়ে যায়। প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর সময় শুরু হওয়া অনেক প্রকল্পের কাজেই ইউপিএ আমলে স্তব্ধ হয়ে যায় বলে অভিযোগ মোদির। আগে বছরে ৩০০ মিটার রাস্তা তৈরি হত। এখন বছরে চোদ্দোশো মিটার রাস্তা তৈরি হয়। অটল টানেলের কাজে দেরি হলে, দেশের আর্থিক ক্ষতি হত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

অটল টানেলের উদ্বোধনের গিয়েও পূর্ববর্তী ইউপিএ সরকারকে কাঠগড়ায় তুলে রাজনীতির কথা বললেন নরেন্দ্র মোদি। তাঁর অভিযোগ, আগের সরকারের আমলে অটল টানেলের মতো দেশের অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প দীর্ঘসূত্রিতার কবলে পড়ে। মোদি বলেন, কোশি মহাসেতুর কাজ অটলবিহারি বাজপেয়ীর সময় শুরু হয়। মাঝে বেশ কিছুদিন তা বন্ধ ছিল। ২০১৪ থেকে আবার কাজ শুরু হয়। বর্তমান কেন্দ্রীয় সরকারের আমলে সব প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। যেভাবে দেশের গতি বাড়ছে, সেই অনুযায়ী পরিকাঠামো উন্নয়ন করতে হবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। দেশের উন্নয়নে যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সীমান্তকে আরও মজবুত করবে অটল টানেল- আশা মোদির। তিনি বলেন, দেশের জওয়ানদের জন্য বর্তমান কেন্দ্রীয় সরকার সব রকম সুবিধা দিতে প্রস্তুত।

এই টানেলের মাধ্যমে লেহ- মানালির দূরত্ব কমল। পাহাড়ে দু আড়াই ঘণ্টার যাত্রাপথ কম হলে অত্যন্ত সুবিধে হয় স্থানীয় বাসিন্দাদের। অটল টানেলের কাজে তথ্য নথিবদ্ধ করা হবে। প্রত্যেক বিভাগের কয়েকজন কর্মী নিজেদের অভিজ্ঞতার কথা লিখবেন। পড়ুয়ারা টানেলে গিয়ে এই কাজে কীভাবে হল সে বিষয়ে শিখবে। এই টানেলের কাজ শিক্ষার একটি বিষয়বস্তু হোক চান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-পৃথিবীর কোনও শক্তি আমার হাথরাসে যাওয়া আটকাতে পারবে না, টুইট রাহুলের

Previous articleমোবাইল কেড়ে নিল, বাথরুম যাওয়া বন্ধ হল, কাকে পোড়াল? বিস্ফোরক নিহত নির্যাতিতার মা
Next articleআন্তর্জাতিক গবেষণার অংশ বাংলাদেশ, ওপার বাংলার ধনে বীজ যাচ্ছে মহাকাশে