কৃষকরা খুশি হলে কৃষি আইন নিয়ে বিরোধিতা কেন? কেন্দ্রকে প্রশ্ন রাহুলের

কৃষি আইনের বিরোধিতায় নেমে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ‘ক্ষেতি বাঁচাও যাত্রা’র অংশ হিসেবে এদিন পাঞ্জাব থেকে ট্রাক্টর র‌্যালি শুরু হয়। তিন দিনের এই কর্মসূচির প্রথম দিন রাহুলের প্রশ্ন, ‘‘কৃষকরা খুশি হলে কৃষি আইন নিয়ে বিরোধিতা কেন? কেন পাঞ্জাবের সব কৃষক বিরোধিতা করছে?’’ উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার দাবি করেছেন তিন কৃষি আইন কৃষকদের স্বার্থেই হয়েছে। এতে কৃষকরা খুশি। কিন্তু দেশ জুড়ে এই আইনের প্রতিবাদে শামিল হয়েছেন কৃষকরা।

কেন্দ্রকে কাঠের পুতুল সরকার বলেও এদিন তোপ দাগেন রাহুল। তিনি বলেন, ‘‘এটা একটা কাঠের পুতুলের সরকার। যার সুতো আছে অম্বানি এবং আদানিদের হাতে। কৃষির ভীতকে দুর্বল করে দিচ্ছে মোদি সরকার।’’ কেন এত তাড়াহুড়ো করে কোভিড ১৯ পরিস্থিতিতে বিল পাশ করানো হলো সেই প্রশ্নও করেছেন কংগ্রেস নেতা। রাহুলের প্রশ্ন, ‘‘কেন ৩ কৃষি বিল নিয়ে লোকসভা এবং রাজ্যসভায় আলোচনা হলো না?’’ এদিন পাঞ্জাবের মোগা থেকে এই ট্রাক্টর যাত্রা শুরু হয়েছে। রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের মধ্যে দিয়ে এই কর্মসূচি পালিত হচ্ছে। মঙ্গলবার হরিয়ানাতে এই র‌্যালি শেষ হবে।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসে লোকসভা এবং রাজ্যসভায় পাশ হয় ৩ কৃষি বিল। এই বিলের বিরোধিতা করে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস সহ বিরোধী দলগুলি। কিন্তু বিরোধীদের কথায় কর্ণপাত না করেই ধ্বনি ভোটের মাধ্যমে পাশ হয় বিল। আর এই ৩ বিল পাশ হতেই দেশ জুড়ে বিক্ষোভে শামিল হন কৃষকরা। রাজপথ অবরুদ্ধ করে আন্দোলন করেছেন তাঁরা। এদিন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বলেন সংসদে এই বিল পাশ আইন রূপান্তর হওয়ার সঙ্গে সঙ্গেই সরকার কৃষকদের উপর থেকে হাত উঠিয়ে নিল। তারা আর ন্যূনতম সহায়ক মূল্য দিতে বাধ্য নয়।

আরও পড়ুন:“পলিগ্রাফ-নার্কো টেস্ট হোক অপরাধীদের!” সিটকে সাফ কথা হাথরাসের মৃতার মায়ের

 

 

Previous articleমহামারির আবহেও মানুষের পাশে থাকার অঙ্গীকার ‘মানববন্ধু’দের
Next articleনির্ধারিত সময়ের ১৩ ঘণ্টা আগে খুলছে শিয়ালদহ উড়ালপুল