মুক্তির ৩মাস আগেই শশীকলার ১৫০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত

তাঁর জেল থেকে মুক্তি পেতে এখন ও বাকি তিনমাস। কিন্তু তার আগেই তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী ভিকে শশীকলার ১৫০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল আয়কর দফতর। আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির মামলায় শশীকলাকে দোষী সাব্যস্ত করে সুপ্রিম কোর্ট। এই মামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতা। সেই মামলাতেই অম্মার আত্মীয় হিসেবে তিনবছর আগে শশীকলার জেল হয়। তামিলনাড়ুর সিরুতাভুর এলাকায় বিপুল সম্পত্তি ছিল শশীকলার। আয়কর দফতর সেই সম্পত্তি বাজেয়াপ্ত করেছে বলে সূত্রের খবর।

শশীকলা যখন জেল থেকে মুক্তির দেড় মাস বাদেই তামিলনাড়ুতে বিধানসভা ভোট হওয়ার কথা। মঙ্গলবারই তামিলনাড়ুর উপমুখ্যমন্ত্রী পনির সেলভম ঘোষণা করেছেন, আগামী বিধানসভা নির্বাচনে এআইডিএমকের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে লড়বেন বর্তমান মুখ্যমন্ত্রী ই পালানাস্বামী। এই ঘোষণার পর দিনই শশীকলার সম্পত্তি বাজেয়াপ্ত করাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন অনেকেই।

২৭ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা শশীকলার। তার আগে তাঁকে ১০ কোটি ১০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। জেল থেকে বেরলেও ২০২১-এর বিধানসভা ভোটে লড়তে পারবেন না শশীকলা। কারণ, আদালতের নির্দেশে আরও দু’বছর নির্বাচনে দাঁড়াতে পারবেন না তিনি। নিষেধাজ্ঞা না থাকলেও শশীকলার পক্ষে জেল থেকে বেরিয়েই ভোটে লড়া কতটা সম্ভব হতো তা নিয়ে সংশয় রয়েছে। জয়ললিতার মৃত্যুর পর তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হন শশীকলা। তারপর তিনি জেলে যাওয়ার সময় শশীকলার বিরোধীগোষ্ঠীর নেতা পনির সেলভম মুখ্যমন্ত্রী হন। আর উপমুখ্যমন্ত্রী পালানিস্বামী। সেই কারণেই জেল-মুক্তি হলেও সক্রিয় রাজনীতিতে তাঁকে দল কতটা জায়গা দেবে তা নিয়ে সংশয় রয়েছে।

আরও পড়ুন-করোনায় আক্রান্ত হওয়াকে ঈশ্বরের আশীর্বাদ বললেন ট্রাম্প!

Previous articleদেশ জুড়ে ২৪টি বিশ্ববিদ্যালয়কে ‘ভুয়ো’ তালিকাভুক্ত করল ইউজিসি
Next articleবিজেপির নবান্ন অভিযান ঘিরে দফায় দফায় উত্তেজনা, যানজটে নাকাল রাজপথ