ট্রেন চললেই এবার গ্যাঁটের কড়ি খসবে, লাফিয়ে বাড়ছে ভাড়া

লকডাউনে দীর্ঘ সাত মাস বন্ধ রেল পরিষেবা। সেই সুযোগকে কাজে লাগিয়ে বহু রেল স্টেশন আধুনিক ঝাঁ চকচকে করে ফেলেছে রেল। এর জন্য খরচ হয়েছে বিপুল অর্থ। সেই টাকা যাত্রীদের থেকেই তোলার চিন্তাভাবনা শুরু করছে রেলমন্ত্রক। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ও নীতি আয়োগের প্রধান আগেই এর ইঙ্গিত দিয়েছিলেন।
জানা গিয়েছে , টিকিট পিছু সর্বোচ্চ ৩৫ টাকা বাড়তে পারে রেলের ভাড়া। যা ‘ইউজার ডেভেলপমেন্ট ফি’ (UDF) হিসেবে নেবে রেল।আপাতত, ‘ইউজার ডেভেলপমেন্ট ফি’ (UDF) পাঁচটি স্তরের হবে। একেক ধরণের ট্রেনে একেক রকম হতে চলেছে এই শুল্ক। ফলে দূরপাল্লার ট্রেনের সাধারণ শ্রেণী থেকে শুরু করে স্লিপার ও এসি সবধরণের টিকিটের দামই বাড়বে।
এরই পাশাপাশি ,ফের চলবে শুরু হচ্ছে ভারতের হাইপ্রোফাইল ট্রেন ‘তেজস’। রেল সূত্রেজানা গিয়েছে, আগামী ১৭ অক্টোবর থেকে ফের ছুটবে ‘তেজস’ এক্সপ্রেস। লকডাউনের পর থেকেই লখনউ-দিল্লি ও আমেদাবাদ-মুম্বই রুটে তেজস এক্সপ্রেসের চলাচল বন্ধ ছিল। এবার ফের সেই ট্রেন দুটি চালু হতে চলেছে।
তবে, ‘তেজস’ চালু হলেও যাত্রীদের জন্যে জারি হচ্ছে একাধিক বিধিনিষেধ। করোনার জন্য যাত্রীদের মানতেই হবে সুনির্দিষ্ট স্বাস্থ্যবিধি। ‘তেজস’-এর ক্ষেত্রেও দুটি সিটের মাঝের সিট খালি রাখা হচ্ছে । স্টেশনের প্রবেশের মুখে যাত্রীদের থার্মাল স্ক্রিনিং করা হবে। শুধু তাই নয়, ট্রেনে ওঠার আগেই যাত্রীদের মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ও ফেস শিল্ড সম্বলিত একটি কিট দেওয়া হবে।তেজস এক্সপ্রেসের সাফল্যের পরই আরও একাধিক রুটে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া ট্রেন চলবে বলে জানিয়েছে রেল বোর্ড। যে যে রুটে বেসরকারি সংস্থার ট্রেন চলবে, তার মধ্যে বাংলার নামও রয়েছে। বাংলার মোট ১১টি রুটে বেসরকারি ট্রেন চলবে।

Previous articleবেসরকারি হাসপাতালের চারতলা থেকে ঝাঁপ পৌঢ়ের
Next articleত্রিপুরার বিপ্লবের বিরুদ্ধে নালিশ জানাতে দিল্লির দরবারে বিক্ষুব্ধরা