গ্রামে সম্পত্তি বিবাদ মেটাতে ‘প্রপার্টি কার্ড’ চালু করছে কেন্দ্র 

গ্রামে গ্রামে সম্পত্তি বিবাদ মেটাতে এবার প্রপার্টি কার্ড চালু করছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশে এই সম্পত্তি কার্ডের আনুষ্ঠানিক সূচনা করছেন।

দেশের প্রতিটি গ্রামকে স্বনির্ভর করতে ‘স্বামীত্ব যোজনা’ প্রকল্পের আওতায় প্রপার্টি কার্ড চালু হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের বক্তব্য, এর ফলে গ্রামবাসীরা তাদের জমি ও সম্পত্তির মালিকানা থেকে বঞ্চিত হবে না। গ্রামে গ্রামে সম্পত্তির ভাগাভাগি নিয়ে নিজেদের মধ্যে বিবাদ ঘুচবে। সরকারি সূত্রে খবর, প্রায় ১ লক্ষ ৩২ হাজার মানুষকে এই প্রপার্টি কার্ডের সুবিধা দেওয়া হবে। দেশের ৬টি রাজ্যের সাড়ে সাতশোরও বেশি গ্রামে এই প্রপার্টি কার্ড বিলি করা হবে। এর মধ্যে উত্তরপ্রদেশের ৩৪৬টি গ্রাম, হরিয়ানার ২২১টি গ্রাম, মহারাষ্ট্রের ১০০টি গ্রাম, মধ্যপ্রদেশের ৪৪টি গ্রাম, উত্তরাখণ্ডের ৫০টি গ্রাম ও কর্নাটকের ২টি গ্রামের বাসিন্দার কাছে এই কার্ড পৌঁছে দেওয়া হবে। দেশের লক্ষাধিক গ্রামবাসী এই প্রপার্টি কার্ডের সুবিধা নিতে পারবেন। মোবাইল ফোনে এসএমএস লিঙ্ক পাঠানো হবে। সেখান থেকেই এই কার্ড ডাউনলোড করা যাবে বলে জানা গিয়েছে।

এর আগে পঞ্চায়েতরাজ দিবসে দেশের প্রতি গ্রামকে স্বনির্ভর হওয়ার বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। গ্রাম পঞ্চায়েতগুলির কাজের দক্ষতা বাড়াতে ও পঞ্চায়েত সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহের জন্য ‘ই-গ্রামস্বরাজ অ্যাপ’ এবং গ্রামীণ ভারতের জমি-সম্পত্তির মালিকানা সংক্রান্ত ‘স্বামীত্ব যোজনা’-র উদ্বোধন করেন তিনি।

আরও পড়ুন-যাত্রী সুবিধার্থে টিকিট কাটার নিয়মে বদল আনল ভারতীয় রেল

Previous articleযাত্রী সুবিধার্থে টিকিট কাটার নিয়মে বদল আনল ভারতীয় রেল
Next articleকোভিড আক্রান্ত সৌমিত্রর চিকিৎসায় মেডিকেল বোর্ডে বাড়ল বিশেষজ্ঞ চিকিৎসকদের সংখ্যা