যাত্রী সুবিধার্থে টিকিট কাটার নিয়মে বদল আনল ভারতীয় রেল

মারণ করোনাভাইরাসের জেরে দেশজুড়ে থমকে গিয়েছে যোগাযোগ পরিষেবা। কার্যত বন্ধ রয়েছে লোকাল ও দূরপাল্লার ট্রেন। আর ঠিক এই সুযোগটিকে হাতিয়ার করে নতুন উদ্যমে মানুষকে পরিষেবা দিতে উঠে পড়ে লেগেছে ভারতীয় রেল। অতীতের একাধিক নিয়মকানুনে পরিবর্তন আনার পাশাপাশি লকডাউনের দীর্ঘসময়কে কাজে লাগিয়ে শুধরে নেওয়া হচ্ছে সমস্ত রকম ভুল ত্রুটি গুলি। এরই মাঝে রেলযাত্রীদের জন্য একটি ভালো খবর নিয়ে এলো ভারতীয় রেল। রেলের তরফে জানানো হয়েছে, ইন্ডিয়ান রেলওয়ে ট্রেন রিজার্ভেশন চার্টের টাইমিংয়ে বদল করা হচ্ছে ৷ ১০ অক্টোবর থেকে রেলের দ্বিতীয় রিজার্ভেশন চার্ট ট্রেন ছাড়ার ঠিক ৩০ মিনিট আগে তৈরি করা হবে ৷

রেলের এই সিদ্ধান্তের জেরে স্বাভাবিকভাবেই উপকৃত হবেন যাত্রীরা। কারণ হঠাৎ করে দূরপাল্লার ট্রেনে যাত্রার প্রয়োজন হলে রীতিমতো সমস্যায় পড়তে হয় মানুষকে। এত অল্প সময়ে টিকিট পাওয়াটা যেমন সমস্যার আর টিকিট পেলেও রিজার্ভেশন কনফার্ম হওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। করো না পরিস্থিতির মাঝেই রেলের অতীতের নিয়ম বদল করে কর্তৃপক্ষের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল দ্বিতীয় রিজার্ভেশন চার্ট ট্রেন ছাড়ার দু’ঘণ্টা আগে তৈরি করা হবে। তবে ফের সেই এই নিয়মে পরিবর্তন আনা হয়। নয়া নিয়মে সিদ্ধান্ত নেওয়া হয় দ্বিতীয় রিজার্ভেশন চার্ট ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে তৈরি হবে। অর্থাৎ ট্রেন ছাড়ার ঠিক ৩০ মিনিট আগে পর্যন্ত অনলাইন বা পিআরএস টিকিট কাউন্টারে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। পাশাপাশি এই নয়া নিয়মের জন্য রেলের সিআরআইএস সফট্ওয়ারে বেশ কিছু পরিবর্তন আনা হবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত দূরপাল্লার ট্রেনের প্রথম রিজার্ভেশন চার্ট ট্রেন ছাড়ার ঠিক ৪ ঘণ্টা আগে তৈরি করা হয়। তবে দ্বিতীয় চাট তৈরির আগে এতটা দীর্ঘসময় যাত্রীদের দেওয়া হলে নিশ্চিতভাবেই আচমকা ট্রেন যাত্রায় ট্রেন মিস হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমবে যাত্রীদের। যাত্রীদের দ্বিতীয় ধাপের চূড়ান্ত তালিকা তৈরি আগে পর্যন্ত অনলাইন এবং কাউন্টারে গিয়ে নিয়ম মেনে টিকিট কাটতে পারবেন সাধারণ মানুষ। টিকিট বুকিং এর পাশাপাশি সহজেই থাকবে টিকিট বাতিল করার সুবিধাও।

আরও পড়ুন: রিজার্ভ ব্যাঙ্ক কী কী জানাল?

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleগ্রামে সম্পত্তি বিবাদ মেটাতে ‘প্রপার্টি কার্ড’ চালু করছে কেন্দ্র