সিনেমা নয় চরম বাস্তব, একদিনের জন্য দেশের প্রধানমন্ত্রী পদে ১৬-র কিশোরী

একদিনের জন্য দেশের প্রধানমন্ত্রীর গুরুদায়িত্ব। বিষয়টা ভাবলেই সবার প্রথমে মাথায় আসে অনিল কাপুর অভিনীত নায়ক সিনেমার কথা। তবে ভারতে রিল লাইফে সেটি সম্ভব হলেও, রিয়েল লাইফে এটাই বাস্তবে করে দেখাল ফিনল্যান্ড। এই দেশের প্রধানমন্ত্রী সারা মারিন দেশের প্রধানমন্ত্রীর গুরুদায়িত্ব একদিনের জন্য তুলে দিলেন মাত্র ১৬ বছরের কিশোরী আভা মুরতোর হাতে। চমকপ্রদ এই ঘটনা আলোড়ন ফেলে দিল গোটা বিশ্বে। যদিও প্রধানমন্ত্রী পদে বসতে পেরে যত না খুশি কিশোরী আভা, তার চেয়েও বেশি খুশি নয়া এই অভিজ্ঞতা সঞ্চয় করতে পেরে।

নারী পুরুষ লিঙ্গ সমতাকে প্রাধান্য দেওয়ার ক্ষেত্রে বিশ্বের সামনে আদর্শ উদাহরণ হিসেবে তুলে ধরা হয় ফিনল্যান্ডকে। প্রতিবছর এই দিনটিকে পালন করে এই দেশের গুরুত্বপূর্ণ কোনও পদের দায়িত্বে একদিনের জন্য বসানো হয় একজন নারীকে। চার বছর ধরে ফিনল্যান্ডে পালিত হচ্ছে ‘গার্লস টেকওভার’ অনুষ্ঠান। এই দিনটিকে পালন করেই দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব একদিনের জন্য তুলে দেওয়া হয়েছিল ১৬ বছরের এই কিশোরীর হাতে। দায়িত্ব কাঁধে নিয়ে প্রধানমন্ত্রী হিসেবে প্রথমেই দেশের রাজনীতিবিদদের সঙ্গে বৈঠকে বসেন আভা। বৈঠকে প্রযুক্তি খাতে নারীদের অধিকার নিয়ে আলোচনা করেন তিনি।

বুধবার একদিনের জন্য দেশের প্রধানমন্ত্রীর গুরু দায়িত্ব গ্রহণ করে এ নিয়ে এক বৈঠকে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী আভা মুরতো বলেন, ‘এই কাজ নিয়ে আজ কথা বলতে পেরে আমি খুবই খুশি। কিন্তু সত্যি কথা বলতে কি, আমাকে যে একথা বলতে হচ্ছে তা আমি মোটেও বলতে চাই না। গার্লস টেকওভার আন্দোলন হচ্ছে, সেটাও হওয়া উচিত না। কারণ, বাস্তবতা হলো আমরা এখনও লিঙ্গ-সমতা অর্জন করতে পারিনি। বিশ্বের কোথাও এটা হতে পারেনি। এক্ষেত্রে আমাদের অনেক অগ্রগতি হয়েছে ঠিকই, কিন্তু এখনও আরও অনেক কাজ বাকি রয়ে গেছে।’

আরও পড়ুন: তবে কি যুদ্ধের প্রস্তুতি? ভারত সীমান্তে ৬০ হাজার সেনা মোতায়েন চিনের

উল্লেখ্য, ১৬ বছর বয়সী এই কিশোরী আভা মারতো খুব অল্প বয়স থেকেই পরিবেশ এবং মানবাধিকার সংক্রান্ত আন্দোলনের সঙ্গে যুক্ত। বুধবার একদিনের প্রধানমন্ত্রী হিসেবে তার শেষ কাজ ছিল প্রধানমন্ত্রী মারিনের সঙ্গে বৈঠক করে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেওয়া এবং প্রযুক্তি খাতে লিঙ্গসমতা সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করা। প্রসঙ্গত, ২০১৯ সালে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেছেন ৩৪ বছর বয়সি সারা মারিন। তবে শুধু সারা নন তাদের জোট সরকারের প্রত্যেকটি দলের প্রধান একজন করে মহিলা। এহেন প্রধানমন্ত্রীর ভাবনা-চিন্তাও যে একটু অন্যরকম হবে তা বলাই বাহুল্য।

Previous articleপুজোর ভিড়ে বাড়তে পারে আক্রান্তের সংখ্যা,হাসপাতালে আদৌ মিলবে শয্যা ?
Next articleস্পা-এর আড়ালে মধুচক্র, টেলি-অভিনেতা সহ গ্রেফতার ১৬