তাঁকে ডিভোর্স দিয়েছিলেন পাসোয়ান, স্বামীর মৃত্যুতে কাঁদতে কাঁদতে পাগলপ্রায় প্রথম স্ত্রী

বিয়ে হয়েছিল মাত্র ১৪ বছর বয়সে। স্ত্রী রাজকুমারীর বয়স তখন ১৩। সালটা ১৯৬০। তখন নাবালক রামবিলাস পাসোয়ান ছিলেন অত্যন্ত সাধারণ এক কিশোর। সময় যত গড়িয়েছে পরিবর্তিত হয়েছে জীবনধারা। প্রথমে বিধায়ক তারপর সংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী। দীর্ঘ ২১ বছরের দাম্পত্য জীবন স্ত্রী রাজকুমারীর সঙ্গে। ১৯৮১ সালে স্ত্রী রাজকুমারী দেবীকে হঠাৎই ডিভোর্স দিয়ে দেন রামবিলাস। ১৯৮৩ সালে বিয়ে করেন রিনা শর্মাকে। তবে স্বামী তাকে ছেড়ে দিলেও রাজকুমারীর হৃদয় রামবিলাস যে কতখানি জায়গা নিয়ে রয়েছেন তা জানা গেল তাঁর মৃত্যুর পর। এদিন ছলছল চোখে রামবিলাসের পাটনার বাড়িতে পৌঁছে চোখের সামনে স্বামীর মৃতদেহ দেখে নিজের উপর থেকে সমস্ত নিয়ন্ত্রণ হারিয়ে ফেললেন রাজকুমারী দেবী। কাঁদতে কাঁদতে পাগলপ্রায় অবস্থা হল তাঁর।

কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের মৃত্যুর পর বিহারে তাঁর দেহ পৌঁছতেই প্রিয় নেতাকে দেখতে ভিড় জমান হাজার হাজার মানুষ। তালিকায় ছিলেন বিহার রাজনীতির ভিভিআইপি সকল নেতারা। পঞ্জাব থেকেও উপস্থিত হন বহু মানুষ। স্বামীকে শেষবারের জন্য দেখতে নিজের গ্রামের বাড়ি থেকে পাটনায় স্বামীর বাড়িতে উপস্থিত হয়েছিলেন রাজকুমারী দেবী। স্বামীর মৃতদেহ চোখের সামনে দেখে নিজের উপর সমস্ত নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন তিনি। পাগলের মতো কাঁদতে থাকেন মৃতদেহের সামনে বসে। ঘটনাস্থলে সেই সময় উপস্থিত ছিলেন চিরাগ পাসোয়ানের পরিবারের সকলেই।

উল্লেখ্য, প্রাচীন নিয়ম মেনে একরকম বাল্যবিবাহ হয়েছিল রামবিলাস পাসোয়ান (১৪) ও রাজকুমারী (১৩) দেবীর। ১৯৬০ সালে থেকে দীর্ঘ ২১ বছর একত্রে সংসার করেন তারা। প্রথম সন্তান মেয়ে আশার সাত বছর বয়সেই পাল্টে যায় সমস্ত কিছু। ১৯৮১ সালে রাজকুমারী দেবীর সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করেন পাসোয়ান৷ এরপর ১৯৮৩ সালে রিনা শর্মা তাঁর দ্বিতীয় স্ত্রী হন৷ তাঁদের একটি ছেলে ও মেয়ে আছে৷ ছেলে চিরাগ পাসোয়ান এলজেপি-র অধ্যক্ষ ও জমুই থেকে নির্বাচিত সাংসদ। প্রসঙ্গত, বিগত কয়েক সপ্তাহ ধরে শারীরিক অবস্থার লাগাতার অবনতি হচ্ছিল কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের। চিকিৎসার জন্য দিল্লির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। গত ৩ অক্টোবর তার হৃদপিণ্ডে অস্ত্রোপচার হয়। এরপর হাসপাতালেই সম্প্রতি মৃত্যু হয় ওই কেন্দ্রীয় মন্ত্রীর। তার মৃত্যুর খবর টুইট করে প্রকাশ্যে আনেন পুত্র চিরাগ পাসোয়ান।

Previous articleপ্রশান্ত মহাসাগরে প্রাকৃতিক বিপর্যয়, উপকূলে ভেসে আসছে মরা মাছ-অক্টোপাস
Next articleতবে কি যুদ্ধের প্রস্তুতি? ভারত সীমান্তে ৬০ হাজার সেনা মোতায়েন চিনের