প্রশান্ত মহাসাগরে প্রাকৃতিক বিপর্যয়, উপকূলে ভেসে আসছে মরা মাছ-অক্টোপাস

বিগত কয়েকদিন ধরেই সৈকতে ভেসে আসছে মরা সীল, অক্টোপাস এবং সমুদ্রের মাছ। আচমকা এমন ঘটনা দেখে অবাক স্থানীয় মানুষজন। তাঁরা আগে এধরনের ঘটনা দেখেননি। রাশিয়ার সামুদ্রিক ইতিহাসে এই ঘটনাকে এখনও পর্যন্ত সবচেয়ে বড় বিপর্যয় হিসেবে গণ্য করা হচ্ছে। কিন্তু কেন এত পরিমাণে সামুদ্রিক প্রাণী মারা যাচ্ছে, তার কোনও হদিশ এখনও পাওয়া যায়নি।

রাশিয়াতে প্রশান্ত মহাসাগরের কামচাটকা উপদ্বীপে ঘটেছে এই ঘটনা। গত কয়েকদিন ধরেই সমুদ্র তীরবর্তী উপকূলে ধেয়ে আসছে রাশি রাশি মরা সীল, অক্টোপাস সহ অন্যান্য সামুদ্রিক প্রাণী ও এবং সমুদ্রের মাছ। আশঙ্কা করা হচ্ছে, ইতিমধ্যেই আভাচা উপসাগরের ৯৫ শতাংশ প্রাণীর মৃত্যু হয়েছে। এই ঘটনাকে রাশিয়ার সামুদ্রিক ইতিহাসের এখন পর্যন্ত সবচেয়ে বড় বিপর্যয় হিসেবে দাবি করেছেন সমুদ্র বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : চিনা ভাইরাসকে নির্মূল করেই ছাড়ব, ফের হুঙ্কার ট্রাম্পের

দ্য মস্কো টাইমসের একটি রিপোর্টে বলা হয়েছে, এই ঘটনার জন্য জল দূষণকে দায়ী করেছেন বিজ্ঞানীদের একটা বড় অংশ। কিছু বিজ্ঞানীরা সমুদ্রের অভ্যন্তরে আগ্নেয়গিরির বিস্ফোরণের সম্ভাবনাকেও উড়িয়ে দেননি।

মানুষের জীবনযাত্রার ওপরেও অনেকাংশে প্রভাব ফেলেছে এই সামুদ্রিক বিপর্যয়। মৎস্যজীবীরা জানাচ্ছেন, জলে রয়েছে কীটনাশকের গন্ধ। শুধু তাই নয়, বেশ কিছু সময়ে দেখা গেছে, এখানে যাঁরা সার্ফিং করতে আসেন, তাঁরা জলে নামার কিছুক্ষণের মধ্যে চুড়ান্ত অসুস্থ হয়ে পড়েন। ইতিমধ্যে ঘটনার তদন্তের জন্য একটি বিশেষ কমিশন গঠন করা হয়েছে।

Previous articleচিনা ভাইরাসকে নির্মূল করেই ছাড়ব, ফের হুঙ্কার ট্রাম্পের
Next articleতাঁকে ডিভোর্স দিয়েছিলেন পাসোয়ান, স্বামীর মৃত্যুতে কাঁদতে কাঁদতে পাগলপ্রায় প্রথম স্ত্রী