ভগবান বলেননি বাইরে বেরিয়ে জাঁকজমক করতে, উৎসবে সংক্রমণের আশঙ্কায় স্বাস্থ্যমন্ত্রী

উৎসবের মরশুমে বাইরে বহু মানুষের সমাবেশ থেকে যে অবশ্যম্ভাবী বিপদ ঘনিয়ে আসবে তা নিয়ে ফের সতর্ক করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন। আসন্ন দুর্গোৎসব ও নবরাত্রির আগে করোনা মহামারি পরিস্থিতির কথা মনে করিয়ে দিয়ে সতর্ক করেছেন তিনি। ডা. হর্ষ বর্ধনের কথায়, কোনও ধর্মই বলে না উৎসব না করলে ধর্মপালন হবে না। ভগবান বলেননি বাইরে বেরিয়ে জাঁকজমক করতে হবে। অস্বাভাবিক পরিস্থিতিতে বাস্তবমুখী পদক্ষেপ না করলে তার ফল ভুগতে হবে। একধাক্কায় সংক্রমণ বহু গুণ বেড়ে যাবে। তখন সামাল দেওয়া যাবে না।

গত সেপ্টেম্বরে কেরালায় ওনাম উৎসবে বাইরে বহু মানুষের সমাবেশ এক লাফে সংক্রমণের গ্রাফ উর্ধমুখী করে দিয়েছে। উৎসবের পরেই রোজ কয়েক হাজার মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছেন। করোনা মোকাবিলায় যে কেরালা ছিল গোটা ভারতের মডেল, সেই রাজ্যে এখন দৈনিক সংক্রমণ মহারাষ্ট্রের চেয়েও বেশি। এই উদাহরণ সামনে থাকায় আসন্ন উৎসবের মরশুম নিয়ে আশঙ্কায় কেন্দ্রীয় সরকার।
উৎসবের মরশুমে প্রচুর মানুষ বাড়ির বাইরে বের হন। আর তার ফলে সংক্রমণ আরও ছড়ানোর সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। একই সতর্কবার্তা শোনা গেল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষ বর্ধনের মুখেও। করোনা বিধি না ভেঙে দেশবাসীকে উৎসব করার পরামর্শ দিলেন তিনি। তাঁর বক্তব্য, কোনও ধর্ম বা ভগবান বলে না বাড়ি থেকে বাইরে বেরিয়ে জাঁকজমক করে উৎসব পালন করতেই হবে। তাই বাইরে ভিড় না করে বাড়িতে বসে পরিবারের সঙ্গেই উৎসব পালন করুন অস্বাভাবিক পরিস্থিতির কথা মাথায় রেখে।

‘সানডে সংবাদ’ অনুষ্ঠানে একথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ধর্ম বিশ্বাস দেখানোর জন্য প্রচুর সংখ্যায় বাইরে বেরিয়ে জমায়েত করার কোনও দরকার নেই। যদি আমরা সেটা করি তাহলে নিজেদের বিপদ আরও বেশি করে ডেকে আনব। ভগবান কৃষ্ণ বলেছেন, নিজের লক্ষ্যে মনোনিবেশ কর। এখন আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে এই ভাইরাসকে শেষ করে মানবতাকে বাঁচানো। এটাই আমাদের ধর্ম। এটাই গোটা বিশ্বের ধর্ম। হর্ষ বর্ধন আরও বলেন, কঠিন পরিস্থিতিতে কঠিন সিদ্ধান্ত নিতে হয়। সামনের শীতের মরশুমে করোনা সংক্রমণের আরও একটা বড় ঢেউ আসতে পারে। ঠান্ডা আবহাওয়া কম আর্দ্রতায় এই ভাইরাস অনেক বেশি সক্রিয় থাকে। তাই শীতকালে এই ভাইরাস আরও বেশি সক্রিয় হয়ে উঠতে পারে। সেই সময় সংক্রমণের মাত্রা আরও বেড়ে যেতে পারে। বিশ্বের অন্যত্রও এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

 

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleঅবিলম্বে গ্রেফতার করতে হবে অর্ণব গোস্বামীকে, নেটিজেনদের দাবিতে ভরে উঠল টুইটার