ড্রাইভিং লাইসেন্সের নিয়মকানুনে ফের পরিবর্তন সরকারের, রইল একগুচ্ছ সুবিধা

বিশ্বজুড়ে বাড়তে থাকা করোনাভাইরাসের কারণে মানুষের চিরাচরিত জীবন যাত্রায় এসেছে ব্যাপক পরিবর্তন। সময়ের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তন মুখর হয়েছে সরকারি দপ্তরগুলিও। সেই ধারায় বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে আরও একবার ড্রাইভিং লাইসেন্সের নিয়ম কানুনের বেশ কিছু পরিবর্তন আনল সরকার। এখন থেকে বিদেশে থাকা কোনও ভারতীয় ব্যক্তি বিদেশ থেকেই অনায়াসে নিজের ড্রাইভিং লাইসেন্স রিনিউ করে নিতে পারবেন। করোনা পরিস্থিতিতে ভিনদেশে আটকে থাকা ভারতীয়দের কথা মাথায় রেখে সরকারের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারের এই উদ্যোগের জেরে আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স পারমিটের ভেলিডিটি যে সমস্ত ভারতীয়র শেষ হতে চলেছে সুবিধা পাবেন তারাই।

সরকারি সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, শীঘ্রই কেন্দ্রীয় মোটরভিকেল নিয়ম ১৯৮৯-এ সংশোধন আনতে চলেনে কেন্দ্র। ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি ড্রাফট নোটিফিকেশন জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রক। ওই নোটিফিকেশনে জানানো হয়েছে, বিদেশে থাকা যে সমস্ত ভারতীয়ের আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স পারমিটের ভেলিডিটি শেষ হতে চলেছে তারা ভারতীয় দূতাবাসের পোর্টালে অনলাইনে আবেদন করতে পারবেন। সেই আবেদন জমা পড়বে সংশ্লিষ্ট দপ্তরে। সেখান থেকে তা পাঠিয়ে দেওয়া হবে আরটিওর দপ্তরে। প্রসঙ্গত ইন্টারন্যাশনাল পারমিটের জন্য বর্তমানে যে নিয়ম প্রযোজ্য তা হল, মেডিকেল সার্টিফিকেট ও ভিসা সংক্রান্ত বিষয়ে বিস্তারিত বিবরণ দিতে হবে লাইসেন্স গ্রহীতাকে। অবশ্য যাদের কাছে বৈধ ড্রাইভিং লাইসেন্স রয়েছে তাদের মেডিকেল সার্টিফিকেট দেওয়ার কোনও প্রয়োজন নেই।

আরও পড়ুন: একাধিক রাজ্যে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, জারি সতর্কতা

উল্লেখ্য, শুধু আন্তর্জাতিক ক্ষেত্রে নয় সাম্প্রতিক সময়ে ড্রাইভিং লাইসেন্সের নিয়মে একাধিক পরিবর্তন এনেছে ভারত সরকার। গত ১ অক্টোবর থেকে চালু হওয়া নতুন নিয়মে সব রাজ্যের গাড়ির রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স একই রকম দেখতে, সঙ্গে রয়েছে একটি QR কোড। ১০ বছর পর্যন্ত এই কোড স্ক্যান করে ড্রাইভারের শাস্তি ও জরিমানার ইতিহাস দেখা যাবে এর মাধ্যমে। নতুন ড্রাইভিং লাইসেন্সে রয়েছে আপতকালীন যোগাযোগের নম্বর। NFC এর মতো কমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে নয়া এই লাইসেন্সে।

Previous articleআইপিএল শেষ ইশান্ত শর্মার, ডি’ভিলিয়ার্স ঝড়ে নাইটদের উড়িয়ে  লিগ টেবিলে তিন নম্বরে কোহলিরা
Next articleঅনুরাগের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেওয়ার দাবিতে এবার রাষ্ট্রপতির দ্বারস্থ পায়েল