করোনার জের, বেলুড় মঠের পুজোয় সাধারণের প্রবেশ নিষেধ, ভরসা অনলাইন

বাড়তে থাকা করোনা পরিস্থিতি বিশ্ব তথা গোটা দেশে ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে। এদিকে মহামারির আবহেই মাঝে সেজে উঠছে উৎসবমুখর মহানগর। অবশ্য নিরাপত্তা বিধি বজায় রেখে পুজোর আয়োজন শুরু করে দিয়েছেন শহরের পুজো কর্তারা। এসব কিছুর মাঝেই এবার নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে কড়া পদক্ষেপ নিল বেলুড় মঠ কর্তৃপক্ষ। এবারের দুর্গাপুজোয় বেলুড় মঠে আমজনতার শামিল হওয়ার সুযোগ থাকছে না। বেলুড় মঠ কর্তৃপক্ষ জানিয়েছেন, সশরীরে নয় মঠের পুজো দেখতে হবে https://belurmath.org/ এই ওয়েবসাইটে।

প্রসঙ্গত ১৯০১ সালে স্বামী বিবেকানন্দ প্রথম বেলুড়মঠে দুর্গাপুজো করেন। স্বামীজির আমন্ত্রণে মা সারদা দেবী স্বয়ং এই পুজোয় অংশ গ্রহণ করেছিলেন। ঐতিহ্যের এই দুর্গাপুজোয় অংশ নিতে লক্ষাধিক মানুষের ঢল নামে প্রতি বছর। কিন্ত এ বছর করোনার সংক্রমণের জেরে সাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হচ্ছে । শুধু তাই নয়, একটি সূত্র মারফত জানা গিয়েছে অন্যান্যবারের মতো পুজোর রীতিনীতিতে খুব বিশেষ পরিবর্তন আনা হচ্ছে না। তবে কুমারী পূজার দিন প্রতিবছর রীতি মেনে সন্ন্যাসীরা কোলে করে নিয়ে আসে কুমারীকে। এবার অবশ্য মহামারি পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে কুমারীকে নিয়ে আসার ঝুঁকি নিচ্ছেন না সন্ন্যাসীরা। পরিবর্তে কুমারিকা পূজা স্থলে নিয়ে আসবেন কুমারীর বাড়ির লোকজন।

বেলুড় মঠ সূত্রে জানানো হয়েছে, অন্যান্যবারের মতো পূজার সমস্ত রীতিনীতি সম্পূর্ণরূপে পালন করা হবে। সাধারণ মানুষ প্রবেশাধিকার না পেলেও বেলুড় মঠের ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে পঞ্চমীতে সন্ধ্যারতি, ষষ্ঠীতে বোধন, কল্পারম্ভ, আমন্ত্রণ, দেবীর অধিবাস, সপ্তমী, অষ্টমীর কুমারী পুজো, নবমীতে সন্ধিপুজো, দশমীর বিসর্জন।

আরও পড়ুন: আসন্ন দুর্গাপুজো উপলক্ষ্যে ওয়েব মিররে “কলকাতা শ্রী” উদ্বোধন

Previous articleএকরত্তিকে কোলে নিয়েই কাজে যোগ আইএএস অফিসারের, কুর্নিশ দেশবাসীর 
Next articleতৃণমূলের মিছিল থেকে বারাকপুর অঞ্চলকে বাহুবলী মুক্ত করে শান্তি ফেরানোর বার্তা