মোদির সামনে ভিক্ষার পাত্র হাতে দাঁড়াব না, লড়াই জারি থাকবে, হুঁশিয়ারি আব্দুল্লার

জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরাতে রাজনৈতিক ময়দানে চিরপ্রতিদ্বন্দ্বী পিডিপির সঙ্গে জোট বাঁধার কথা ঘোষণা করেছেন ফারুক আব্দুল্লা। গত বৃহস্পতিবার উপত্যকার সমস্ত রাজনৈতিক দলগুলি একত্রিত হয়ে লড়াইয়ের বার্তা দিয়েছে।এরই মাঝে এবার মোদি সরকারের বিরুদ্ধে খড়গহস্ত হলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন মোদি সরকারের সামনে কখনই ভিক্ষার পাত্র হতে দাঁড়াবো না আমরা। লড়াই জারি থাকবে।

বৃহস্পতিবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে ওমর আব্দুল্লা বলেন, জম্মু ও কাশ্মীরের মর্যাদা ফেরাতে আমার ভারত সরকারের কাছে কোনওরকম ভিক্ষে করছি না। আমরা সুপ্রিম কোর্টে যাব। নরেন্দ্র মোদীর কাছে কখনওই আমাদের ভিক্ষের পাত্র হাতে দাঁড়াতে দেখবেন না। কোনও সরকারই আজীবন ক্ষমতায় থাকে না। আমরাও অপেক্ষা করব। লড়াই আমরা ছাড়ব না। এর পাশাপাশি চিনের সাহায্য নিয়ে উপত্যকায় ৩৭০ ধারা ফেরানোর যে মন্তব্য ফারুক আব্দুল্লা করেছেন তার প্রেক্ষিতে ওমর বলেন, এই ধরনের কোনও কথা উনি বলেননি। চীন এখন কাশ্মীর নিয়ে কথা বলছে। ৩৭০ ধারা ফেরাতে চিনের সাহায্য নেওয়ার বিষয়টি সম্পূর্ণরূপে বিজেপির রটানো মিথ্যা। পাশাপাশি ফারুক আব্দুল্লাহ বক্তব্য ছিল জম্মু কাশ্মীরের বহু মানুষ এখন চিনের নাগরিকত্ব পছন্দ করছেন। এই প্রেক্ষিতে ওমরের দাবি, এটা ওনার মত নয় বাস্তবেই বহু মানুষ এখন এটাই চাইছেন।

আরও পড়ুন: করোনায় মৃত্যু বিহারের পঞ্চায়েত মন্ত্রীর, ভোটের আগে জোর ধাক্কা JDU শিবিরে

প্রসঙ্গত, গত বছর ৫ অগাস্ট জম্মু কাশ্মীরের থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর নিরাপত্তার স্বার্থে গৃহবন্দি করা হয় উপত্যকার রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতৃত্বকে। সম্প্রতি একে একে মুক্তি দেওয়া হচ্ছে তাদের। আগেই মুক্তি পেয়েছিলেন ফারুক আব্দুল্লার, ওমর আব্দুল্লার মত নেতৃত্বরা। সম্প্রতি সেই তালিকায় যুক্ত হয়েছেন মেহবুবা মুফতি। এরপরই উপত্যকার স্বার্থরক্ষায় ন্যাশনাল কনফারেন্স সুপ্রিমো ফারুক আবদু্ল্লার বাড়িতে বৈঠকে বসেছিলেন ভূস্বর্গের রাজনৈতিক দলগুলি। সেই বৈঠকে উপস্থিত ছিলেন ওমর আবদুল্লা, পিডিপি নেত্রী মেহবুবা মুফতি, পিপিলস কনফারেন্স নেতা সজ্জাদ লোনে, পিপলস মুভমেন্ট নেতা জাভেদ মীর এবং সিপিএম নেতা মহম্মদ ইউসুফ তিরঘামি। কাশ্মীরের অধিকার ফেরাতে মোদি সরকারের বিরুদ্ধে একত্রিত হয়ে লড়াইয়ের জন্য সম্মত হয়েছেন প্রত্যেকেই।

Previous articleকরোনায় মৃত্যু বিহারের পঞ্চায়েত মন্ত্রীর, ভোটের আগে জোর ধাক্কা JDU শিবিরে
Next articleনীরব নবান্ন, পুজোর আগে লোকাল ট্রেন চলার সম্ভাবনা নেই, জানাল রেল