নীরব নবান্ন, পুজোর আগে লোকাল ট্রেন চলার সম্ভাবনা নেই, জানাল রেল

ইচ্ছে থাকলেও উপায় নেই। পুজোর আগে রাজ্যে লোকাল ট্রেন চালু হওয়ার যে ক্ষীণ সম্ভাবনা তৈরি হয়েছিল তা কার্যত নিভে গেল রাজ্য সরকারের সক্রিয়তার অভাবে। রাজ্যে ট্রেন চালাতে সরকার যে আগ্রহ দেখাচ্ছে না সে অভিযোগ আগেই করা হয়েছিল রেলের তরফে। বৃহস্পতিবার শিয়ালদহ ডিভিশনের বিভাগীয় রেল আধিকারিক এসপি সিং স্পষ্টভাবে জানিয়ে দিলেন যেহেতু রাজ্য সরকার কোনওরকম জবাব দিচ্ছে না ফলে পুজোর আগে ট্রেন চলার কোনও সম্ভাবনা নেই।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, গত মঙ্গলবার লোকাল ট্রেন চালানো প্রসঙ্গে সিদ্ধান্ত গ্রহণের জন্য রাজ্যের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হলেও চিঠির কোনও জবাব দেয়নি নবান্ন। রাজ্যের এই নীরবতার কারণেই ট্রেন চালানোর প্রস্তুতি শুরু করতে পারছে না কতৃপক্ষ। সরকারের সঙ্গে বৈঠকে ট্রেন চালানোর সমস্ত নিয়মকানুন ঠিক হওয়ার কথা। এবং সেটি কার্যকর করতে অন্তত ১০ দিন সময় লাগবে। ফলে এটা একেবারেই পরিষ্কার যে পুজোর আগে কোনওভাবেই ট্রেন চলার সম্ভাবনা নেই। এদিকে রাজ্য সরকারের তরফে আগ্রহ না দেখানোর পিছনে যে কারণ উঠে আসছে তা কোনওভাবেই ফেলনা নয়। বিশেষজ্ঞদের মতে পুজোর মুখে রাজ্যে করোনা সংক্রমণ ক্রমাগতভাবে বেড়ে চলেছে। কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলোর অবস্থা খারাপ থেকে খারাপতর হয়ে উঠছে। আক্রান্তের নিরিখে কলকাতাকে ছাড়িয়ে গিয়েছে উত্তর ২৪ পরগনা। দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের মতো জেলাও পিছিয়ে নেই।

আরও পড়ুন: মোদির সামনে ভিক্ষার পাত্র হাতে দাঁড়াব না, লড়াই জারি থাকবে, হুঁশিয়ারি আব্দুল্লার

এমন পরিস্থিতিতে পুজোর আগে ট্রেন চালানোর সিদ্ধান্ত সরকার যদি নেয় সেক্ষেত্রে সংক্রমণ যে ব্যাপক আকার ধারণ করবে তা বলাই যায়। পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরেও চলে যেতে পারে। আর ঠিক সেই কারণেই এখনই লোকাল ট্রেন চালানোর বিষয়ে কোনও রকম সিদ্ধান্ত নিতে রাজি হচ্ছে না সরকার। প্রসঙ্গত গত মার্চ মাস থেকে কলকাতা শহরতলি অঞ্চলে বন্ধ রয়েছে লোকাল ট্রেন পরিষেবা। সরকারি কর্মীদের জন্য শুধুমাত্র বিশেষ কয়েকটি লোকাল ট্রেন চালু রেখেছে রাজ্য সরকার। আর এই স্পেশাল ট্রেনকে কেন্দ্র করে রীতিমতো উত্তেজনামূলক পরিস্থিতি তৈরি হয়েছে একাধিক জায়গায়। ফলস্বরূপ কেন্দ্র চাইছিল যত দ্রুত সম্ভব রাজ্যে চালু হোক রেল পরিষেবা। কিন্তু পরিস্থিতির গুরুত্ব বুঝে আপাতত সরকার যে সে পথে হাঁটতে রাজি নয় তা বেশ বোঝা যাচ্ছে। প্রসঙ্গত, শুধু রাজ্য নয় গোটা দেশ জুড়েই কার্যত লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে সেই লকডাউনের সময় থেকেই। যদিও সম্প্রতি মুম্বইতে লোকাল ট্রেন পরিষেবা ফের চালু করেছে রেল কর্তৃপক্ষ।

Previous articleমোদির সামনে ভিক্ষার পাত্র হাতে দাঁড়াব না, লড়াই জারি থাকবে, হুঁশিয়ারি আব্দুল্লার
Next articleরেমডেসিভির ব্যবহারে উপকার হচ্ছে না করোনা রোগীর, কমছে না মৃত্যু হারও, সমীক্ষায় দাবি হু’র