রেমডেসিভির ব্যবহারে উপকার হচ্ছে না করোনা রোগীর, কমছে না মৃত্যু হারও, সমীক্ষায় দাবি হু’র

অ্যান্টিভাইরাল ড্রাগ ব্যবহারে উপকার হচ্ছে না করোনাভাইরাস আক্রান্ত রোগীর। সেই কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কার্যত বাতিল করল রেমডেসিভির নামক ওষুধটিকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, রেমডেসিভির ব্যবহারে কোনও উপকারই হচ্ছে না ভাইরাস আক্রান্ত রোগীর। দীর্ঘ সময় হাসপাতালে থাকতে হচ্ছে তাদের। কমছে না মৃত্যু হারও।

হু-এর এক কর্তা এক সংবাদসংস্থাকে জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজিত এক ক্লিনিক্যাল ট্রায়ালে জানা গিয়েছে, রেমডিসিভির নামক ওষুধটি ভাইরাস রোগীর কোনও উপকারে লাগে না। আর লাগলেও তা খুবই সামান্য। এতে রোগীর হাসপাতালে থাকার সময় কমে না। কমে না মৃত্যু হারও।

তবে হু এখনও এই ট্রায়ালের ফলাফল প্রকাশ করেনি। উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের ৩০টিরও বেশি দেশে এই সমীক্ষা চালিয়েছিল। ১১ হাজার ২৬৬ জন ভাইরাস আক্রান্ত রোগীর ওপর এই সমীক্ষা চালিয়ে রেমডেসিভির নামক ওষুধটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। চিকিৎসকদের একাংশের দাবি ছিল, এই ওষুধ ভাইরাস আক্রান্ত রোগীর ফুসফুসে সংক্রমণ রুখতে সাহায্য করে। ফলে, কমে মৃত্যুর সংখ্যা। কিন্তু হু’র সমীক্ষা বলছে এই ওষুধে রোগীর কোনও উপকার হচ্ছে না।

উল্লেখ্য, এর আগেও ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার নিয়েও আপত্তি তুলেছিল হু। পরে নিজেরাই এই হাইড্রক্সিক্লোরোকুইনের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার রেমডিসিভিরের উপযোগিতা নিয়েও প্রশ্ন তুলল হু।

আরও পড়ুন-চিন বিশ্বাসঘাতক, ভারতবিরোধী উপ-প্রধানমন্ত্রীকে সরিয়ে দিল্লিকে মৈত্রীর বার্তা নেপালের

Previous articleনীরব নবান্ন, পুজোর আগে লোকাল ট্রেন চলার সম্ভাবনা নেই, জানাল রেল
Next articleডাইনিং টেবিলে ঠাকুমার মাথা কেটে সাজিয়ে রাখল মদ্যপ নাতি