চিন বিশ্বাসঘাতক, ভারতবিরোধী উপ-প্রধানমন্ত্রীকে সরিয়ে দিল্লিকে মৈত্রীর বার্তা নেপালের

মানচিত্র বিতর্কের পাশাপাশি একের পর এক ভারতবিরোধী মন্তব্যে সম্প্রতি ভারত-নেপাল সম্পর্ক তিক্ততার আকার নেয়। নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি যে চিনের মদতে এই কাণ্ড করে চলেছিল সে কথা বুঝতে আর বাকি ছিল না কারও। সেই ওলি এবার এক কাণ্ড করে বসলেন। তীব্র ভারত বিরোধী হিসেবে পরিচিত নেপালের উপপ্রধানমন্ত্রী ঈশ্বর পোখরেলকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দিলেন তিনি। ভারত-নেপাল সম্পর্কের ক্ষতে প্রলেপ দিতে নেপালের এই উদ্যোগ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক নষ্ট করার পিছনে যে পুরোদমে চিনের মদত ছিল সে কথা কার্যত মেনে নিচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে যাকে বন্ধু হিসেবে ভেবেছিল নেপাল। সেই চিনের গতিবিধি যে সন্দেহজনক তা ক্রমাগত বুঝতে পারছে তারা। সম্প্রতি উত্তর নেপালের একাধিক অংশ নিজেদের দখলে নিয়ে একের পর এক বিল্ডিং তৈরি করে গিয়েছে চিন। এই ঘটনাকে মোটেও ভাল চোখে নিচ্ছে না নেপাল। চিনের এই আগ্রাসী মনোভাবের প্রতিবাদে সম্প্রতি কাঠমান্ডুতে চিনের দূতাবাসের সামনে বিক্ষোভ দেখায় স্থানীয় জনতা। চিন যে আসলে দুমুখো সাপ সেটা ধীরে হলেও বেশ বুঝতে পারছে নেপাল। এমন অবস্থায় ফের ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে ধীর পায়ে এগিয়ে আসছেন ওলি। আগামী ৩ নভেম্বর নেপাল সফরে যাচ্ছেন ভারতের সেনাপ্রধান এমএম নারাভানে। তার আগেই উপ প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দিয়ে একরকম মৈত্রীর বার্তা দেওয়া হল নেপালের তরফে।

আরও পড়ুন: আমরা ছিলাম, আছি, থাকব: উদ্বোধন মঞ্চ থেকে বার্তা মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য, গত মে মাসে লিপুলেখ হয়ে মানস সরোবর পর্যন্ত রাস্তা তৈরির কাজ বন্ধ করে দেওয়া নিয়ে ভারত ও নেপালের মধ্যে সংঘাতের শুরু। এরপর ভারতের তিন এলাকা নেপালের মানচিত্রে স্থান দেয় নেপাল। এনিয়ে কড়া মন্তব্য করেছিলেন সেনাপ্রধান নারাভানে। তিনি স্পষ্ট ইঙ্গিত দেন, নেপালের কার্যকলাপের পেছনে চিনের মদত রয়েছে। নারাভানের ওই মন্তব্যে পর ভারতীয় সেনার গোর্খা জওয়ানদের ভারত বিরোধিতায় উস্কে দেওয়ার চেষ্টা করেন ঈশ্বর পোখরেল। তিনি বলেন, নারাভানের মন্তব্য নেপালিদের ভাবাবেগকে আঘাত করেছে। গোর্খারা ভারতের নিরাপত্তার জন্য প্রাণ দিয়েছে। নারাভানের মন্তব্যের পর ভারতীয় সেনায় গোর্খা সেনারা আর তাঁদের ঊধ্ব্তন অফিসারদের সম্মান করবে না।

Previous articleসেই যোগীর রাজ্য, এবার প্রকাশ্যে চলল গুলি, মৃত্যু একজনের
Next articleউপসর্গহীন করোনায় মৃত্যু বাচিকশিল্পী প্রদীপ ঘোষের