এলপিজি সিলিন্ডারের হোম ডেলিভারির প্রক্রিয়ায় বদল, পয়লা নভেম্বর থেকে লাগু নতুন নিয়ম

পয়লা নভেম্বর থেকে এলপিজি সিলিন্ডারের হোম ডেলিভারির নিয়মে আসতে চলেছে বদল। আগের মতো ফোনে বুকিং করা গেলেও এবার বুকিং এর ক্ষেত্রে বেশ কিছু কড়া নিয়ম আনছে সংস্থাগুলি।

জানা গেছে, এবার কেবল বুকিং করলেই সিলিন্ডার ডেলিভারি করা হবে না। গ্যাস বুক করলে, আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি বিশেষ কোড আসবে। এটিকে DAC অর্থাৎ “ডেলিভারি অথেন্টিকেশন কোড” বলা হচ্ছে। ডেলিভারি বয়কে DAC দেখালে, তবেই আপনাকে গ্যাস ডেলিভারি দেওয়া হবে৷ এই কোড না দেখাতে পারলে আপনি গ্যাসের ডেলিভারি পাবেন না।

আরও পড়ুন : দাদার জীবন বাঁচাতে অস্থিমজ্জা দান করল এক বছরের বোন
গ্রাহকদের সমস্ত বিবরণ, ঠিকানা এবং মোবাইল নম্বর দিয়ে নথিভুক্ত করতে হবে। যাঁদের বিস্তারিত বিবরণ ডিস্ট্রিবিউটারের কাছে আপডেট করা নেই তারা ডেলিভারির সময়ে সমস্যায় পড়বেন। তবে ভয়ের কিছু নেই। ডেলিভারি বয়ের কাছে যে অ্যাপ রয়েছে সেখান থেকে নিজের নম্বর রেজিস্টার করিয়ে নিতে পারবেন৷ নম্বর রেজিস্টার্ড না থাকলে, কোড জেনারেট করা যাবে না৷

আরও পড়ুন : মাত্র ১০০ টাকার জন্য সরকারী বাসের চালককে পিষে মারল অন্য বাসের চালক
রান্নার গ্যাসের কালোবাজারি রুখতেই এই নিয়ম লাগু হতে চলেছে। বলে রাখা ভালো, এই প্রক্রিয়া কর্মাশিয়াল সিলিন্ডারের উপরে প্রযোজ্য নয়৷ কেবল ডোমেস্টিক সিলিন্ডারের ক্ষেত্রেই লাগু হবে এই নিয়ম৷ আপাতত দেশের ১০০টি শহরে চালু হচ্ছে এই নতুন পদ্ধতি চালু করা হচ্ছে। ইতিমধ্যে জয়পুরে প্রাথমিকভাবে চালু করা হয়েছে এই পদ্ধতি। ধীরে ধীরে সারা দেশেই চালু হয়ে যাবে এই নতুন নিয়ম।