রাজসাক্ষী হওয়ার আগে রহস্যমৃত্যু! ইয়েস ব্যাঙ্ক কাণ্ডে নয়া মোড়

ইয়েস ব্যাঙ্ক দুর্নীতিতে নামজাদা ভ্রমণ সংস্থা কক্স অ্যান্ড কিংস জড়িত কিনা তার তদন্ত চলছিল। এই তদন্তে রাজসাক্ষী হওয়ার কথা ছিল যে ব্যক্তির, হঠাৎ করে তাঁর রহস্য মৃত্যু ইয়েস ব্যাঙ্ক তদন্তে নতুন মোড় তৈরি করেছে। এই মৃত্যু আত্মহত্যা নাকি খুন, তা খুঁজে দেখতে নতুন তদন্ত শুরু হয়েছে। জানা গিয়েছে, গত সোমবার রেললাইনের উপর কক্স অ্যান্ড কিংস-এর ফিনান্সিয়াল ম্যানেজারের মৃতদেহ উদ্ধার হয়। সাগর দেশপাণ্ডে নামে ওই ম্যানেজার আত্মহত্যা করেছেন, নাকি তাঁকে খুন করা হয়েছে, তা নিয়ে তদন্ত শুরু করেছে মুম্বই পুলিশ। একইসঙ্গে ব্যাঙ্ক কেলেঙ্কারিতে কক্স অ্যান্ড কিংস এবং ইয়েস ব্যাঙ্কের যোগসাজশ নিয়ে তদন্ত চালাচ্ছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। ইতিমধ্যেই বেশ কিছু তথ্যপ্রমাণও আর্থিক দুর্নীতির তদন্তকারী কেন্দ্রীয় সংস্থার হাতে এসেছে।

মুম্বই পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ২০১০ সাল থেকে কক্স অ্যান্ড কিংস-এ ফাইনান্স ম্যানেজার পদে কর্মরত ছিলেন সাগর দেশপাণ্ডে (৩৮)। ইয়েস ব্যাঙ্কের দুর্নীতির তদন্তে নামার পর এই সংস্থার সঙ্গে রানা কপূরের ইয়েস ব্যাঙ্কের যোগসাজশের প্রমাণ পেয়েছিল ইডি। তদন্তের প্রয়োজনে ইডির অফিসারদের জেরার মুখে পড়েন সাগর। তখন তিনি বহু তথ্য প্রমাণ তুলে দিয়ে ইডিকে সহায়তা করেছিলেন বলে খবর। তাঁকে এই মামলার রাজসাক্ষী হিসাবে পেশ করার কথা শোনা যাচ্ছিল। ১৩ অক্টোবর ফের তাঁর ইডির সামনে হাজিরা দেওয়ার কথা ছিল। কিন্তু তার দু’দিন আগে ১১ অক্টোবর রবিবার রাত থেকে নিখোঁজ হয়ে যান সাগর। তাঁর পরিবারের লোকজন পরের দিন নউপদা থানায় নিখোঁজ ডায়েরি করেন। সেই দিনই রেললাইনের উপর তাঁর দেহ উদ্ধার করা হয়। এটি আত্মহত্যা না খুন, এখন তা খতিয়ে দেখা হচ্ছে।

ইডি সূত্রে খবর, ইয়েস ব্যাঙ্ক ও কক্স অ্যান্ড কিংসের যোগসাজসের তদন্তে উল্লেখযোগ্য সাহায্য করছিলেন সাগর। বহু গুরুত্বপূর্ণ নথি তিনি ইডির তদন্তকারীদের দেন। পরবর্তী কালে আরও বেশ কিছু নথি তাঁর ইডি-কে দেওয়ার কথা ছিল। ইয়েস ব্যাঙ্কের কাছ থেকে নেওয়া বহু কোটির ঋণ কাল্পনিক সংস্থা ও গ্রাহকের নামে অন্যত্র সরানোর অভিযোগ উঠেছে কক্স অ্যান্ড কিংসের বিরুদ্ধে। ইডির তদন্তকারীদের মতে, এই তদন্তে কার্যত রাজসাক্ষী হয়ে উঠছিলেন সাগর। এর মধ্যেই তাঁর এমন অস্বাভাবিক মৃত্যু ঘিরে রহস্য দানা বেঁধেছে। সেইসঙ্গে তদন্ত ক্ষতিগ্রস্ত হওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- মমতাকে শারদ উপহার পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা

Previous articleমমতাকে শারদ উপহার পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা
Next articleএমন মুহূর্তও জীবনে আসে !! কুণাল ঘোষের কলম