দেশবাসী সচেতন হলে ফেব্রুয়ারিতেই নিয়ন্ত্রণে করোনা, জানালো বিশেষজ্ঞ কমিটি

ফেব্রুয়ারিতেই মারণ ভাইরাস করোনা নিয়ন্ত্রণে আসতে পারে, যদি মানুষ সচেতন হয়। জানালো কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি। ফেব্রুয়ারিতে একবারে করোনা উধাও হয়ে যাবে ব্যাপারটা একদমই এমন নয়। তবে সংক্রমণ ছড়িয়ে পরবে না, অল্প সংখ্যক মানুষের হবে।

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক কোভিড পরিস্থিতি মোকাবিলায় একটি কমিটি গঠন করে। নাম ‘কোভিড-১৯ সুপারমডেল কমিটি’। নেতৃত্বে হায়দরাবাদ আইআইটির অধ্যাপক এম বিদ্যাসাগর। কমিটির দু’জন কলকাতার বিশেষজ্ঞরা হলেন ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের অধ্যাপক অরূপ বসু এবং শঙ্কর পাল। এই কমিটির এক সদস্য জানান, “সমস্ত বিধিনিষেধ মেনে চললে আগামী বছরের ফেব্রুয়ারির শেষে অতিমারিকে নিয়ন্ত্রণে আনা যাবে। তখন সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা থাকবে খুব সামান্য।” এই কমিটির মত, লকডাউন নিয়ে বিতর্ক থাকেলও সংক্রমণ নিয়ন্ত্রণে ভালো কাজ করেছে। এবার প্রয়োজন বিধিনিষেধ মেনে চলা। আর লকডাউনের প্রয়োজন নেই। সেই সঙ্গে তাঁরা আরও জানিয়েছেন, এই মুহূর্তে দেশের প্রায় ৩০ শতাংশ নাগরিকের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে।

এদিন ভ্যাকসিন নিয়েও ফের আশার কথা শুনিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। বলেছেন, ‘করোনার ভ্যাকসিন তৈরিতে জোর দেওয়ার পাশাপাশি ইউনিসেফের সঙ্গে যোগাযোগ রেখে তা বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। ২০২১ সালের মধ্যে ২০০ কোটি ডোজ বিতরণের টার্গেট নেওয়া হয়েছে।’ এছাড়াও তিনি বলেছেন, দেশের ঘনবসতিপূর্ণ এলাকার কোথাও কোথাও গোষ্ঠী সংক্রমণ হলেও হতে পারে। তবে সার্বিকভাবে তা হয়নি।

আরও পড়ুন-কোথায় তৈরি হয়েছে বিক্রিত পণ্য? অ্যামাজন-ফ্লিপকার্টকে নোটিশ কেন্দ্রের

Previous articleকোথায় তৈরি হয়েছে বিক্রিত পণ্য? অ্যামাজন-ফ্লিপকার্টকে নোটিশ কেন্দ্রের
Next articleফের শিরোনামে যোগী রাজ্য, মাথায় বন্দুক ঠেকিয়ে ধর্ষণ দলিত তরুণীকে