লালবাজারে পুজো গাইড প্রকাশ করলো কলকাতা পুলিশ

আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হলো কলকাতা পুলিশের পুজো-২০২০ গাইড। এদিন কলকাতা পুলিশের সদর দফতর লালবাজারে পুজো গাইডের শুভসূচনা করলেন নগরপাল অনুজ শর্মা। পুজোর গাইডের পাশাপাশি এদিন কলকাতা ট্রাফিক পুলিশের বার্ষিক পর্যালোচনা রিপোর্টও প্রকাশ করেন নগরপাল।

পুজোর ভিড়ে অনেকের, বিশেষ করে বাচ্চাদের হারিয়ে যাওয়ার ঘটনা ঘটে। এবার সেটা মাথায় রেখে ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়ে তৈরি করা হয়েছে “আইডেন্টিটি বেজ”। যার মাধ্যমে হারিয়ে যাওয়ার বাচ্চার পরিচয় দেখে তাঁদের অভিভাবকদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করবে কলকাতা পুলিশ।

এছাড়াও এই গাইড কলকাতায় কোথায় কোথায় কোন পুজো মণ্ডপ আছে তার দিক নির্দেশ করবে। উত্তর ও মধ্য কলকাতা থেকে নিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব, পোর্ট এরিয়া এবং দক্ষিণ শহরতলির ও দক্ষিণ-পশ্চিম কলকাতার সমস্ত পুজোর ম্যাপ থাকছে এই গাইডে। এছাড়া হাঁটা পথের নির্দেশিকাও ঠিক করে দেওয়া হয়েছে এই কলকাতা পুলিশের পুজো গাইড-২০২০ তে।

গাইড প্রকাশ করে কলকাতা পুলিশের নগরপাল অনুজ জানিয়েছেন, যে এই মহামারীতে তাঁদের পক্ষে যা যা সম্ভব তাই করবেন। মানুষকে সচেতন করা থেকে নিয়ে প্রচার চালানো এবং মণ্ডপে মণ্ডপে মাস্কও বিতরণ করবেন। কেউ যাতে মাস্ক ছাড়া মণ্ডপে ঢুকতে না পারেন সেদিকে বিশেষ নজর দেওয়া হবে। তাঁদের হাতে মাস্ক দিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রেখে ও সরকারি নির্দেশিকা মেনে যাতে দর্শনার্থীরা মণ্ডপে প্রবেশ করেন, সেটাই দেখবে কলকাতা পুলিশ।

আরও পড়ুন-নভেম্বরেও স্নাতকে ভর্তি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

Previous articleদৈনিক আক্রান্তে নতুন রেকর্ড গড়ল কলকাতা ও উত্তর ২৪ পরগণা
Next article“কোন সাহসে বাংলার মানুষকে হুমকি দিচ্ছেন?” অমিতকে তীব্র কটাক্ষ অভিষেকের