করোনা ও অর্থনীতি নিয়ে অশোক ভট্টাচার্যের বই প্রকাশ করলেন সৌরভ

কথা মতোই শিলিগুড়ির বিধায়ক-পুরনিগমের মুখ্য প্রশাসক তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী অশোক ভট্টাচার্যের লেখা বইয়ের উদ্বোধন করলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। বইয়ের নাম “করোনা পূর্ব ও উত্তর নগরায়ণ ও অর্থনীতি”। আজ, মঙ্গলবার কলকাতা প্রেস ক্লাবে এই বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন সৌরভ। অশোকবাবুর পাশে বসেই এই বইয়ের উদ্বোধন করেন তিনি।

প্রাক্তন মন্ত্রীর লেখা বইতে ২৭টি নিবন্ধ রয়েছে। যার মধ্যে ১৭টি নিবন্ধের বিষয় করোনার আগেকার পরিস্থিতি ও সেই সময়কার নগর-অর্থনীতির। ১০টি নিবন্ধে করোনার পরবর্তী পরিস্থিতিতে নগরের অর্থনৈতিক বিষয়কে উত্থাপন করা হয়েছে। এই বইটির শুরুতে নগরায়ণে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ভূমিকা নিয়ে একটি নিবন্ধ রয়েছে। শিলিগুড়ির মেয়র থাকাকালীন সামনে থেকে দীর্ঘদিন করোনা সংক্রামিতদের পাশে থেকে ও নিজে করোনা সংক্রামিত হয়ে যে উপলব্ধি করেছেন, তা তিনি তুলে ধরতে চেয়েছেন। তাঁর অভিজ্ঞতা, বস্তি অঞ্চলে করোনার প্রকোপ সেভাবে প্রভাব ফেলতে সমর্থ হয়নি।

বইপ্রকাশ অনুষ্ঠানে সৌরভ জানান, এখনও করোনা সংক্রমণের কোনও চিকিৎসা নেই। তবে তিনি চান সাধারণ মানুষ স্বাভাবিক অবস্থায়, স্বাভাবিক ছন্দে ফিরে আসুক। সেই কারণেই তিনি দর্শকশূন্য আইপিএল খেলার অনুমতি দিয়েছেন। তবে তাঁর আশা, খুব শীঘ্রই গোটা বিশ্ব আবার সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরে আসবে।

বই প্রকাশের জন্য কেন সৌরভ গঙ্গোপাধ্যায়? কারণ, ব্যাখ্যা করে অশোকবাবু জানান, সৌরভের সঙ্গে তাঁর পারিবারিক সম্পর্ক দীর্ঘদিনের। আর তাঁর বই প্রকাশের জন্য সৌরভের বিকল্প কেই-বা হতে পারত!

উল্লেখ্য, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে শিলিগুড়ি পুরনিগমের প্রাক্তন মেয়র তথা বর্তমান প্রশাসক অশোক ভট্টাচার্যের সুসম্পর্কের কথা সর্বজনবিদিত। আর সেই সুসম্পর্কের হাত ধরেই এবার করোনা নিয়ে অশোকবাবুর লেখা বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন স্বয়ং সৌরভ! কিছুদিন আগে কলকাতায় এসে সৌরভের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাতের পর সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে নিজেই জানিয়েছেন অশোক ভট্টাচার্য।

মাস কয়েক আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন বর্ষীয়ান নেতা অশোক ভট্টাচার্যও। কলকাতায় চিকিৎসার পর তিনি ফিরে যান শিলিগুড়িতে। শিলিগুড়িতে থেকে আবার কলকাতায় ফেরেন তিনি। এদিকে বোর্ড প্রেসিডেন্ট সৌরভও আইপিএলের শুরুর দিকে আমিরশাহিতে সরেজমিনে সব ব্যবস্থাপনা দেখে আবার কলকাতায় ফিরে আসেন।

মারণ ভাইরাসে আক্রান্ত গোটা বিশ্ব। আক্রান্ত অর্থনীতিও। বর্তমান প্রেক্ষাপটে তা নিয়েই বই লিখেছেন অশোক ভট্টাচার্য। করোনা ও নগর, ও নগর অর্থনীতি নিয়ে অশোক ভট্টাচার্যের লেখা সেই বইটি অবশেষে প্রকাশিত হলো। সেই বই উন্মোচন করতে যে রাজি সৌরভ, সেটা নিজেও জানিয়ে ছিলেন অশোকবাবুকে।

আরও পড়ুন- “ই-পাস”র টাকা ফেরৎ দেওয়ার সিদ্ধান্ত ফোরাম ফর দুর্গোৎসবের

Previous articleবুধবার প্রকাশিত হবে মাধ্যমিকের রিভিউ এবং স্কুটিনির ফল
Next articleঅসুস্থ দিলীপকে ফোন মমতার! বিজেপি রাজ্য সভাপতিকে কী বললেন মুখ্যমন্ত্রী?