‘আইটেম’ মন্তব্যে ক্ষুব্ধ রাহুল, ক্ষমা চাইতে নারাজ কমল

আসন্ন উপনির্বাচন উপলক্ষ্যে সম্প্রতি এক নির্বাচনী প্রচারে গিয়ে বিজেপি প্রার্থী ইরাবতী দেবীকে আইটেম বলে সম্বোধন করেছেন কমল নাথ। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর মন্তব্যকে কেন্দ্র করে রীতিমতো বিতর্ক শুরু হয়েছে ইতিমধ্যেই। এমন পরিস্থিতির মাঝেই সম্প্রতি কমল নাথের ‘আইটেম’ মন্তব্যের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তবে নিজের বক্তব্যে অনড় কমল নাথ স্পষ্ট জানিয়ে দিলেন ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই ওঠে না।

সম্প্রতি তিন দিনের জন্য কেরালা সফরে রয়েছেন ওয়েনাড়ের সাংসদ রাহুল গান্ধী। সেখানেই কমলনাথ ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাহুল বলেন, ‘মহিলাদের অসম্মান করার অধিকার কারও নেই। কমল নাথ আমার দলের লোক। তবে যে ভাষা উনি প্রয়োগ করেছেন তা ব্যক্তিগতভাবে আমি পছন্দ করি না। এই ধরনের মন্তব্য যেই করে থাকুক না কেন এটা চরম দুর্ভাগ্যজনক। মহিলারা আমাদের গর্ব। তাদের সুরক্ষিত রাখার দায়িত্ব আমাদের।’ তবে রাহুল এহেন মন্তব্যে অসন্তুষ্ট হলেও নিজের বক্তব্যের থেকে এক ইঞ্চিও পিছু হটছেন না কমল নাথ। রাহুলের বক্তব্য প্রসঙ্গে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, ‘ওটা রাহুল গান্ধীর মত। আমি ইতিমধ্যেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছি কোন প্রেক্ষিতে ওই কথা আমি বলেছিলাম। কাউকে যখন অপমান করার জন্য কিছু বলিনি, তবে কেন ক্ষমা চাইব? আর যদি কেউ অপমানিত বোধ করেন তার জন্য আমি ইতিমধ্যেই দুঃখ প্রকাশ করেছি।’

আরও পড়ুন: কোভিড বিধি মেনেই পুজোর আয়োজন সাউথ মাদ্রাস কালচারাল অ্যাসোসিয়েশনের

প্রসঙ্গত, আগামী ৩ নভেম্বর মধ্যপ্রদেশের ২৮ টি কেন্দ্রে উপ-নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করেছে নির্বাচন কমিশন। সেই উপলক্ষে শুরু হয়ে গিয়েছে নির্বাচনী প্রচার। রবিবার তেমনই এক নির্বাচনী প্রচারে মধ্যপ্রদেশের ডাবরা কেন্দ্রে উপস্থিত হয়েছিলেন কমল নাথ। এখান থেকে বিজেপি প্রার্থী হয়েছেন ইরাবতী দেবী। ভরা জনসভায় দাঁড়িয়ে কমলনাথ বলেন, ‘আমাদের প্রার্থী তো আর ওনার মত নয়। কী যেন নাম তাঁর?’ এরপর জনতা সমস্বরে ‘ইরাবতী’ বলে চিৎকার করে ওঠে। ফের কমলনাথ বলেন, ‘আমি আর নাম কি নেব আপনারা তো ওনাকে আমার চেয়ে বেশি চেনেন। আপনাদের উচিত ছিল আমাকে সতর্ক করে দেওয়া কী রকম আইটেম উনি।’ প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতার এহেন মন্তব্যের পর রীতিমতো বিতর্ক শুরু হয়েছে। পাল্টা কংগ্রেসকে তোপ দেগেছে বিজেপি।

Previous articleসন্ধ্যারতির পর বন্ধ থাকবে মণ্ডপ, বিসর্জন নিজ নিজ ঘাটে
Next articleদশমীর মধ্যেই লক্ষ্মীলাভ, বোনাসের টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা