র-এর প্রধানের সঙ্গে প্রধানমন্ত্রী ওলির গোপন বৈঠক ঘিরে চাঞ্চল্য

চিনের অঙ্গুলিহেলনে ভারত বিরোধী ভূমিকা পালন করছেন বলে গত কয়েক মাস ধরে বারবার অভিযোগ উঠছিল নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির বিরুদ্ধে। সেই ওলির সঙ্গেই এবার গোপন বৈঠক করলেন ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’- এর প্রধান সমন্ত কুমার গোয়েল! আর এই খবর প্রকাশ্যে আসতেই তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে নেপালের রাজনীতিতে। হঠাৎ হওয়া এই গোপন বৈঠক নিয়ে প্রশ্ন তুলেছেন ওলির নিজের দল নেপাল কমিউনিস্ট পার্টির নেতারাও। প্রশ্ন উঠছে, তবে কি চিনের সঙ্গে অতিরিক্ত সখ্য ঝেড়ে ফেলে ফের ভারতের কাছাকাছি আসতে চাইছেন ওলি? দেশের মধ্যে তৈরি হওয়া এই বিতর্কের পরিপ্রেক্ষিতে এখনও মুখে কুলুপ নেপালের প্রধানমন্ত্রীর। সাম্প্রতিক এই প্রক্রিয়া নিয়ে ভারতেও কৌতূহল যথেষ্ট।

নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল ওরফে প্রচণ্ড এই সাক্ষাৎকে অবৈধ এবং আপত্তিকর বলে উল্লেখ করেছেন। প্রচণ্ড এখন নেপালের শাসকদল নেপাল কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান। এছাড়া দুই প্রাক্তন উপপ্রধানমন্ত্রী ভীমবাহাদুর রাওয়াল এবং নারায়ণ কাজি শ্রেষ্ঠ গোপন বৈঠকের পর ওলির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় তোপ দেগেছেন। বুধবার মধ্যরাতে ২ ঘণ্টার বেশি সময় ধরে কেন র-এর প্রধানের সঙ্গে বৈঠক করেছেন ওলি, তার ব্যাখ্যা চেয়েছেন তাঁরা।

জানা গিয়েছে, র প্রধান গোয়েল এবং তাঁর বিশেষ টিম ২৪ ঘণ্টার সফরে কাঠমান্ডুতে বিশেষ বিমানে আসেন। শুধু প্রধানমন্ত্রীই নন, নেপালের বিরোধী দলনেতা শের বাহাদুর দেউবার সঙ্গেও দেখা করেছেন র-এর আধিকারিকরা। প্রাক্তন প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই এবং মাদেশের নেতা মহন্ত ঠাকুরের সঙ্গেও সাক্ষাৎ করেন তাঁরা। ভারতীয় সেনাপ্রধান নারাভানের সফরের আগে র-এর প্রধানের এই সফর নিয়ে এখন জল্পনা তুঙ্গে নেপালের রাজনৈতিক মহলে। সীমান্ত বিবাদ নিয়ে যখন দুই দেশ সম্পর্কের বরফ গলানোর চেষ্টা করছে সেই সময় ওলির সঙ্গে গোয়েলের বৈঠক নিয়ে অশনি সঙ্কেত দেখছে প্রচণ্ডরা।
সূত্রের খবর, ওলির ভুল পদক্ষেপ নিয়ে চিন্তিত কমিউনিস্ট পার্টি। তীব্র ওলি বিরোধী প্রচণ্ড তাঁর অনুগামীদের নির্দেশ দিয়েছেন, ওলির ভুলের জন্য যেন দলের ঐক্য নষ্ট না হয়। তিনি বলেছেন, দল এবং সরকারকে অন্ধকারে রেখে এই বৈঠকের অর্থ কী তার জবাব চাওয়া হবে প্রধানমন্ত্রীর কাছে। দলের অন্য দুই শীর্ষ নেতা তথা দুই প্রাক্তন প্রধানমন্ত্রী ঝালানাথ খানাল এবং মাধব কুমার নেপাল এই বৈঠককে দেশের জাতীয় স্বার্থের পরিপন্থী আখ্যা দিয়েছেন। যদিও প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা সূর্য থাপা গোয়েলের সঙ্গে ওলির বৈঠককে সৌজন্যমূলক সাক্ষাৎকার হিসাবে অভিহিত করেছেন। তিনি জানিয়েছেন, আলোচনার মাধ্যমে দুই দেশের সমস্যা সমাধান এবং দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির জন্যই কথাবার্তা হয়েছে দুজনের।

আরও পড়ুন- বেলেঘাটা আইডি হাসপাতালের স্টোর রুমে আগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন

Previous articleবেলেঘাটা আইডি হাসপাতালের স্টোর রুমে আগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন
Next articleতোলাবাজি, গোষ্ঠীবাজি, দলবদলুদের দাপট, পুজোর আগেই যুব মোর্চা ভাঙতে চেয়েছিলেন দিলীপ