করোনা আবহে অভিনব ভাবনা! মণ্ডপের সামনেই কৃত্রিম জলাশয়ে প্রতিমা নিরঞ্জন ত্রিধারাতে

বছরভর অপেক্ষা, উমার বিদায় বেলায় বিষাদের সুর বাংলার ঘরে-ঘরে। দীর্ঘ এক বছরের প্রতীক্ষা। চারটি দিনের আনন্দ, উৎসব হৈ-হুল্লোড়ের মধ্য দিয়ে কেটে যাওয়ার পর দশমীর বিষাদের সুর দিকে দিকে।

আম বাঙালির মনে একটাই কথা “যেতে নাহি দিব…”। কিন্তু তার মধ্যেও বিদায় জানাতেই হয় ঘরের মেয়ে উমাকে।…
তাই হাজারো বিষাদের মধ্যেও মায়ের বিদায় বেলায় এদিন সকাল থেকেই রাজ্যের বিভিন্ন গঙ্গার ঘাটে ‘মা’কে বিদায় জানালেন বাঙালি। চলতি করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে প্রায় সর্বত্রই ঘট নিরঞ্জন থেকে সিঁদুর খেলা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, ভিড় এড়াতে ও সামাজিক দূরত্ব বজায় রেখে
একেবারে অভিনব উপায় প্রতিমা নিরঞ্জনের করল দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনী। গঙ্গার ঘাটে গিয়ে নিরঞ্জন না করে মণ্ডপের সামনেই একটি বিশাল কৃত্রিম জলাধার তৈরি করে নিরঞ্জনের ব্যবস্থা করে ত্রিধারা। আর এই অভিনব ভাবনার পুরোটাই এসেছে ত্রিধারা সম্মিলনীর কর্মকর্তা দেবাশিস কুমারের মস্তিষ্ক থেকে। যা সত্যি ব্যতিক্রমী।

যে জলাধারে দুর্গা প্রতিমা নিরঞ্জন হলো তা ২০ ফিট লম্বা এবং ২০ ফিট চওড়া। একেবারে বর্গাকার। তারপর “ওয়াটার জেট” দিয়ে প্রতিমার মাটি গলিয়ে কাঠামো তুলে ফেলা হলো।

পুজো কমিটির পক্ষ থেকে জানানো হয়, প্রতিমা নিরঞ্জনে অনেক লোকের প্রয়োজন হয়। প্রতিমা লরিতে তোলা এবং নামানোর জন্য কুলিরা থাকেন। আর শত চেষ্টা করলেও সব ক্ষেত্রে পর্যাপ্ত দূরত্ব মেনে চলা যাবে না। তাই এভাবেই করা হলো প্রতিমা নিরঞ্জন। তাছাড়া এতে গঙ্গাদূষণও এড়ানো যাবে বলে মনে করে ত্রিধারা। সত্যি, বর্তমান পরিস্থিতিতে একেবারে প্রাসঙ্গিক চিন্তাভাবনা।

আরও পড়ুন : আবার এসো মা…! উমার বিদায়ে বিষাদের সুর বাঙালি হৃদয়ে, দেখুন বাবুঘাটের ছবি

Previous articleআবার এসো মা…! উমার বিদায়ে বিষাদের সুর বাঙালি হৃদয়ে, দেখুন বাবুঘাটের ছবি
Next articleআপামর দেশবাসীকে বিনামূল্যে করোনার টিকা, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর