বেনজির ! দুর্নীতির অভিযোগে উত্তরাখণ্ডের বিজেপি- মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ

বড়সড় বিপাকে বিজেপি৷

দুর্নীতির অভিযোগে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ দিয়েছে ওই রাজ্যের হাইকোর্ট৷

অভিযোগ, নরেন্দ্র মোদির ডিমনিটাইজেশন বা নোটবন্দি ঘোষণার পরই
এক ব্যক্তির কাছ থেকে ঘুষ নিয়েছিলেন বিজেপিশাসিত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। এই রাওয়াতকে ২০১৭ সালের
১৮ মার্চ মুখ্যমন্ত্রীর আসনে বসিয়েছিলো বিজেপির শীর্ষমহল৷
দুই সাংবাদিকের দায়ের করা মামলার ভিত্তিতেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী রাওয়াতের বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ দিয়েছে উত্তরাখণ্ড হাইকোর্ট।

পাশাপাশি ফেসবুকে পোস্ট করে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ আনার জন্য সাংবাদিকের বিরুদ্ধে রুজু হওয়া মামলা প্রত্যাহার করারও নির্দেশ দিয়েছে হাইকোর্ট৷

ঘটনার সূত্রপাত ২০১৬ সালে৷ নোটবন্দির সময়ে বর্তমান মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র রাওয়াত ছিলেন ঝাড়খণ্ডের বিজেপি’র পর্যবেক্ষক। অভিযোগ সেসময় এক ব্যক্তিকে ‘গো সেবা আয়োগে’র প্রধান করে দেওয়ার লোভ দেখিয়ে তাঁর কাছ থেকে মোটা অঙ্কের ঘুষ নিয়েছেন রাওয়াত। সেই ঘুষের টাকা আবার নিজের অ্যাকাউন্টে না নিয়ে, নিজের আত্মীয়দের একাধিক অ্যাকাউন্টে ট্রান্সফার করানোর অভিযোগও উঠেছে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। কিছুদিন আগে উমেশ কুমার শর্মা নামে এক সাংবাদিক ফেসবুকে পোস্ট করে এই কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আনেন। সেই পোস্ট ঘিরে শোরগোল ওঠে ওই রাজ্যের রাজনীতিতে।

এ ধরনের পোস্ট করায় তৎক্ষণাৎ ওই সাংবাদিকের বিরুদ্ধে FIR করে উত্তরাখন্ড পুলিশ। ওই FIR-এর বৈধতা চ্যালেঞ্জ করে ওই সাংবাদিক হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। পাশাপাশি, উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তদন্তের দাবিতে পাল্টা মামলাও করেন দুই সাংবাদিক।

সেই মামলার শুনানিতেই
সাংবাদিকদের দাবি মেনে হাইকোর্টের বিচারপতি রবীন্দ্র মৈথানি মুখ্যমন্ত্রী রাওয়াতের বিরুদ্ধে CBI তদন্তের নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে উমেশ কুমার শর্মা নামের ওই সাংবাদিকের বিরুদ্ধে হওয়া FIR খারিজ করে দিয়েছে আদালত।

এদিকে, মুখ্যমন্ত্রীর দপ্তর রাওয়াতের বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে। এবং হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা দাবি করেছেন, হাইকোর্টের রায়কে সম্মান জানিয়েই সরকার এই রায়ের বৈথতা চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হতে চলেছে।

খোদ রাজ্যের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় রীতিমতো অস্বস্তিতে বিজেপি।

Previous articleযান্ত্রিক ত্রুটির জের, আজ থেকে শুরু নিটের কাউন্সেলিং
Next articleফরিদাবাদে কলেজের বাইরে ছাত্রী খুন, তদন্তে সিট