কোন রহস্য লুকিয়ে খবরের অন্দরে? প্রশ্ন নিয়ে হাজির ‘শিরোনাম’

শিরোনামে থাকবে কোন খবর? কীভাবে বাছাই করা হবে তা? খবরের সত্যতা, গুণগত মান কি জায়গা করে নেবে শিরোনামে? নাকি মুখোরোচক খবরকে বানানো হবে শিরোনাম?

একগুচ্ছ প্রশ্ন নিয়ে দর্শকের সামনে হাজির হলো পরিচালক ইন্দ্রনীল ঘোষ এর প্রথম ছবি শিরোনাম। বছর পাঁচেক আগে ছবিটি তৈরি করেছিলেন প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের ভাই ইন্দ্রনীল ঘোষ। ইতিমধ্যে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে ছবিটি। বেশকিছু পুরস্কার জিতে নিয়েছে শিরোনাম।

এই ছবিতে চিত্রসাংবাদিক অভিন রায়ের ভূমিকায় অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত। স্পেশাল স্টোরির খোঁজে জঙ্গি উপদ্রুত এলাকায় গিয়েছিলেন তিনি। চ্যানেলে হেড রজতের ভুমিকায় অভিনয় করেছেন অঞ্জন দত্ত। চ্যানেল এর গ্রহণযোগ্যতা ও টিআরপি বাড়াতে তিনি সাংবাদিক অপহৃত বলে ব্রেকিং নিউজ চালিয়ে দেন। সেই খবর দেখেই মাথায় আকাশ ভেঙে পড়ে অভিনেতর স্ত্রী আনন্দীর। আনন্দীর ভূমিকায় অভিনয় করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। একদিকে চিন্তা, অন্যদিকে বাড়িতে সংবাদমাধ্যমের ভিড়। এই দুই মিলিয়ে জেরবার আনন্দীর জীবন। আদৌ কি অপহরণ করা হয়েছে অভিনকে? সেই রহস্যই ভেদ হবে ছবিতে।

ছবির শুরুতে রয়েছে হোক কলরব শব্দবন্ধন। যা ২০১৪ সালের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিক্ষোভের দিনগুলির কথা মনে করিয়ে দেবে। স্পষ্টতই মুক্তি পেতে সময় নাগার কারণেই সময়পোযোগিতা হারিয়েছে ইন্দ্রনীল ঘোষ এর প্রথম ছবি। ছবিতে উঠে এসেছে ২০১১ সালের ওসামা বিন লাদেনের মৃত্যু সংবাদ। স্বাভাবিকভাবেই দর্শকদের কাছে এই ‘শিরোনাম’ পুরনো ঠেকবে।

কিন্তু এই অস্বস্তি একেবারেই ক্ষণস্থায়ী। পর্দা কলাকুশলীদের তুখোড় অভিনয় এই বিষয়গুলিকে পাত্তা দিতে দেবে না। শাশ্বত চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, স্বস্তিকা মুখোপাধ্যায়, শান্তিলাল মুখোপাধ্যায় ও অঞ্জন দত্তদের অভিনয় অবশ্যই মন কাড়বে দর্শকদের। একই সঙ্গে চিত্রনাট্য, সংলাপ ও ক্যামেরার কাজ শেষ পর্যন্ত ছবি দেখতে বাধ্য করবে।

আরও পড়ুন:আসানসোলের বাড়িতে বিয়ে সারলেন অর্ণব – সুনিধী, ছিলেন সৃজিৎ ও মিথিলাও

Previous articleপ্রতিমার কাঠামো তুলতে গড়িমসি, দূষণে বিপন্ন উত্তরবঙ্গের বহু নদী
Next articleমাঠে থেকেও অন্তঃসত্ত্বা অনুষ্কার উপর নজর বিরাটের, জানতে চাইলেন খেয়েছেন কিনা