বিকাশবাবু, এবার ছটপুজোর জমায়েত রুখতে মামলা করুন!” বলছে বাংলা পক্ষ

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপপুজো। দুর্গাপুজোর চারটে দিনের জন্য গোটা বছর অপেক্ষা করে থাকে আপামর বাঙালি। কিন্তু এবার করোনা আবহের মধ্যে আদালতের নির্দেশে, দুর্গাপুজো কার্যত পুজোতেই সীমাবদ্ধ ছিল, তা উৎসবের রূপ পায়নি। এবং সংক্রমনের আশঙ্কায় মন্ডপ ও প্রতিমা দর্শন থেকে বাঙালিকে দূরে রাখার সিদ্ধান্ত হয়তো বৈজ্ঞানিকভাবে যুক্তিসঙ্গত ছিল। কারণ, দুর্গাপূজায় ছাড় দিলে মহামারী আরও বেশি ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারত। মহামান্য কলকাতা হাইকোর্টের সেই নির্দেশ কে মান্যতা দিয়েছে প্রতিটি পূজা কমিটি। সম্মান দিয়েছে প্রতিটি বাঙালি। এবং আইনের দরজায় এই বিষয়টিকে তুলে ধরেছিলেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য। একজন দুঁদে আইনজীবীর বাইরেও যাঁর একাধিক পরিচয় আছে এই বাংলার বুকে। বিশেষ করে রাজনৈতিক পরিচয়।

*কে এই বিকাশ রঞ্জন ভট্টাচার্য?*

বর্তমানে পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় কংগ্রেস সমর্থিত সিপিএমের সাংসদ। একটা সময় বাম পরিচালিত কলকাতা পুরসভার মেয়র। তারও আগে তৎকালীন বাম শাসনকালে ত্রিপুরার এডভোকেট জেনারেল। গতবছর লোকসভা নির্বাচনে যাদবপুর থেকে সিপিএমের টিকিটে দাঁড়িয়ে গো-হারা হেরেছিলেন তৃণমূল প্রার্থীর কাছে। সুতরাং, বিকাশবাবুর রাজনৈতিক নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

*পুজোর আগে কলকাতা হাইকোর্টে যে মামলা লড়েছিলেন আইনজীবী বিকাশবাবু?*

দুর্গাপুজোয় জমায়েত বন্ধের আবেদন জানিয়ে মামলা করেছিলেন সিপিএম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য। কলকাতা হাইকোর্টের সেই ঐতিহাসিক রায়ের ভিত্তিতে পুজো মণ্ডপে প্রবেশ নিষিদ্ধ হয়ে গিয়েছিল সাধারণ দর্শণার্থীদের।

*বাংলা ও বাঙালির স্বার্থে আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যকে বাংলা পক্ষের আবেদন*

এবার ছট পুজো এবং দিওয়ালিতেও দুর্গাপুজোর ডধারা বজায় রাখার জন্য আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টচার্যের কাছে আবেদন জানাল বাংলাপক্ষ। করোনা আবহে পুজোয় মণ্ডপে ঠাকুর দেখার বিরুদ্ধে আদালতে মামলা করে জয় ছিনিয়ে নিয়েছিলেন আইনজীবী তথা সিপিএম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য। যার কারণে করোনার প্রকোপ ঠেকানো গিয়েছে বলে দাবি করছেন বামপন্থীরা। উলটো দিকে আদালতের সেই রায়কে সম্মান জানানো হলেও, কিছুক্ষেত্রে বাংলা পক্ষের তরফেও প্রশ্ন তোলা হয়েছিল।

এবার রাজ্যে ছট পুজো এবং দিওয়ালি বন্ধের দাবি তুলল বাংলাপক্ষ। ভারতে বাঙালির জাতীয় এবং সংগঠনের পক্ষ থেকে রাজ্যে ছট পুজো বন্ধের দাবি নতুন নয়। তা আইনানুক উপায়ে বন্ধ করতে আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের কাছে আবেদন করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে। বৃহস্পতিবার ওই সিপিএম সাংসদের কাছে বাংলা পক্ষের তরফে চিঠি লিখেছেন সংগঠনের নেতা কৌশিক মাইতি।

দুর্গাপুজোর মরশুমে মানুষকে ঘরবন্দী রেখে করোনার প্রকোপ অনেকটাই রোধ করা গিয়েছে। পরবর্তী উৎসগুলিতে যদি এই ধারা না বজায় রাখা যায় তাহলে শীতের মরশুমে বিপদ আরও বাড়বে। এই যুক্তি দেখিয়ে ছট পুজো এবং দিওয়ালির সময়ে জনসমাগম বন্ধ রাখার চেষ্টা করার আবেদন জানানো হয়েছে বাংলাপক্ষের তরফে। এই বিষয়ে মামলা করে আদালতের কাছ থেকে একটি সদর্থক নির্দেশ আদায় করে নিয়ে আসার জন্য বিকাশবাবুর কাছে অনুরোধ করেছে বাংলা পক্ষ।

আরও পড়ুন- করোনা আবহে অ্যাডিলেডের দুর্গাপুজোই একটুকরো কলকাতা

এবার দেখার দুঁদে আইনজীবী এবং রাজ্যসভায় বামেদের সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য রাজনীতির ঊর্ধ্বে উঠে সমাজকল্যাণে বাংলা পক্ষের এই আবেদনে সাড়া দেন কিনা, সেটাই দেখার!

Previous articleকরোনা আবহে অ্যাডিলেডের দুর্গাপুজোই একটুকরো কলকাতা
Next articleবিহারে দুর্গা প্রতিমা বিসর্জনে পুলিশের গুলি, কলকাতায় লাগাতার বিক্ষোভ বাংলা পক্ষের