মারাঠি ভাষাকে অপমান, চাপের মুখে নবনির্মাণ সেনার কাছে ক্ষমা চাইলেন কুমার শানু-পুত্র জান

অভিযোগ, মারাঠি ভাষাকে অপমান করা হয়েছে৷

এই ইস্যুতে প্রবল চাপ৷ শেষপর্যন্ত, চাপের মুখে MNS বা মহারাষ্ট্র নবনির্মাণ সেনার কাছে ক্ষমা চাইলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী কুমার শানুর পুত্র জান৷

মহারাষ্ট্র নবনির্মাণ সেনা হুমকি দিয়েছিলো, ২৪ ঘণ্টার মধ্যে ক্ষমা না চাইলে বন্ধ করে দেওয়া হবে জনপ্রিয় রিয়্যালিটি শো ‘বিগ বস’-এর সম্প্রচার। কুমার শানুর ছেলে জান-কুমার শানুকে এমনই হুমকি দিয়েছিল নবনির্মাণ সেনা৷ চাপের মুখে পড়ে জান অবশেষে ক্ষমা চাইতে বাধ্য হলেন।

আরও পড়ুন : মাঠে থেকেও অন্তঃসত্ত্বা অনুষ্কার উপর নজর বিরাটের, জানতে চাইলেন খেয়েছেন কিনা

সমস্যার সূত্রপাত, বিগ বস ১৪-র শোয়ে জানের একটি মন্তব্য নিয়ে। সেখানেই বিগ বস-এর অন্য এক প্রতিযোগী নিকিতা তাম্বোলির সঙ্গে কথা বলতে গিয়ে জান বলেন, তাঁর সঙ্গে যেন মারাঠিতে কথা না বলেন। তাঁর সঙ্গে কথা বলতে হলে যেন হিন্দিভাষাতেই বলেন। শুধু তাই নয়, মারাঠিতে তাঁর সামনে কথা বললে, তাঁর অস্বস্তি হয় বলেও নাকি মন্তব্য করেন জান কুমার শানু।

এতেই ক্ষেপেছে নবনির্মাণ সেনা৷ কুমার শানু-পুত্র জানের এমন কথা শুনে বেজায় চটে যায় মহারাষ্ট্র নবনির্মাণ সেনা। মহারাষ্ট্রে বসবাস করে কীভাবে মারাঠি ভাষাকে অপমান করতে পারেন জান? সেই প্রশ্ন তুলে শানু-পুত্রকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার হুমকি দেওয়া হয় দলের তরফে। নবনির্মাণ সেনার কথায়, “মহারাষ্ট্রের গোরেগাঁওতে-ই চলছে বিগ বস ১৪-র শ্যুটিং। ওই শ্যুটিং বন্ধ করা হবে৷ মারাঠি ভাষার অপমান কোনওমতে সহ্য করা হবে না। মহারাষ্ট্রে থাকতে গেলে মারাঠি ভাষাকে সম্মান করতে হবে।” MNS-এর তরফে বলা হয়, জান যদি ক্ষমা না চান, তাহলে বিগ বস ১৪’র সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন : আসানসোলের বাড়িতে বিয়ে সারলেন অর্ণব – সুনিধী, ছিলেন সৃজিৎ ও মিথিলাও

ছেলের এমন মন্তব্যে উত্তেজনা সৃষ্টি হচ্ছে দেখে তাঁর মা মুখ খোলেন। বলেন, “৩৫ বছর ধরে যে রাজ্যে তাঁরা বসবাস করছেন, সেই রাজ্যকে কীভাবে তাঁরা অপমান করতে পারেন?”

এই কথায় চিঁড়ে ভেজেনি! শেষ পর্যন্ত ক্ষমা চাইতেই হয় জানকে। ক্ষমাপ্রার্থনা করে জান বলেছেন, “ইচ্ছে করে মারাঠি ভাবাবেগকে আমি আঘাত করতে চাইনি। তবে আমার বলা কথার জন্য কেউ যদি আঘাত পান, তাহলে আমি ক্ষমাপ্রার্থী। আমার জন্যে বিগ বস শো-কে অস্বস্তির মধ্যে পড়তে হয়েছে বলেও আমি দুঃখপ্রকাশ করছি”৷ পাশাপাশি মহারাষ্ট্রকেও নমস্কার জানান তিনি।

Previous articleদিল্লিতে বিস্ফোরক রাজ্যপাল, কিসের ইঙ্গিত দিলেন ধনকড়
Next articleরাজ্যপাল বিজেপির ‘লাউডস্পিকার’, কটাক্ষ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের