লক্ষ্মীর বাহন! ১৮০ ডিগ্রি মাথা ঘোরাতে সক্ষম সুরাতের ‘রবার ম্যান’

অবলীলায় কাঁধের উপর তুলে ধরছেন নিজের পা। সামনে থেকে মাথা ঘুরিয়ে নিয়ে চলে যাচ্ছেন একেবারে পিছনে। এক ঝলকে দেখলে ভয় পেয়ে যেতে পারেন যে কেউ। এতখানি নমনীয় হতে পারে মানুষের শরীর? হ্যাঁ পারে। ক্যামেরার সামনে সেটাই করে দেখালেন গুজরাটের সুরাতের বাসিন্দা ১৮ বছরের তরুণ যশ শাহ। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়ে উঠেছে ওই যুবকের ভিডিও। নিজের শরীর নিয়ে যুবকের এমন অদ্ভুত সব কর্মকাণ্ডের জেরে স্থানীয়রা তার নাম দিয়েছে রবার ম্যান।

জানা গিয়েছে, পেঁচার মতো ১৮০ ডিগ্রি ঘাড় ঘোরাতে সক্ষম যশ। ইচ্ছামত ঘোরাতে পারেন হাত পা। একেবারে ৩৬০ ডিগ্রি। দেখলে মনে হবে হাড়গোড় বুঝি ভেঙে গেল তার। যদিও বেশ নিশ্চিন্তে যেমন খুশি অঙ্গ-প্রত্যঙ্গ সঞ্চালন করে যেতে সক্ষম ওই যুবক। তার এহেন কৃতিত্বের জেরে বর্তমানে ভারতের সবচেয়ে নমনীয় ব্যক্তির তালিকায় নাম তুলে ফেলেছেন যশ। যদিও যশের লক্ষ্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তোলা। যার জন্য জোরকদমে চলছে প্র্যাকটিস। এপ্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানান, কৈশোরে পা দেওয়ার পর থেকেই অনুশীলন শুরু করেন তিনি। মূলত আমেরিকার অঙ্গ-প্রত্যঙ্গ সঞ্চালন ড্যানিয়েল ব্রাউজিং স্মিথকে দেখে উৎসাহিত হয়েই এ পথে পা বাড়ান তিনি। টিভি ইন্টারনেটে মন দিয়ে দেখেছেন স্মিথের কার্যকলাপ।আর তা দেখেই বাড়িতে একা একা শুরু হয় প্র্যাকটিস।

আরও পড়ুন: মারাঠি ভাষাকে অপমান, চাপের মুখে নবনির্মাণ সেনার কাছে ক্ষমা চাইলেন কুমার শানু-পুত্র জান

বর্তমানে ‘একলব্য’-এর মত দীর্ঘ অধ্যবসায়ের ফল পেলেন যশ। ভারতের গর্বের ওই রবার ম্যান আরো জানান, শুরুটা করার সময় দাদুর থেকে প্রচুর উৎসাহ পেয়েছি। টানা এক বছর স্কুল থেকে ছুটি নিয়ে অভ্যাস চালিয়ে গিয়েছি। এই মুহূর্তে শরীরের এহেন নমনীয় তাকেই নিজের ক্যারিয়ার গড়ার লক্ষ্য হিসেবে বেছে নিয়েছেন যশ। তাঁর দাবি এক্ষেত্রে পরিবারকে সর্বদা পাশে পেয়েছেন তিনি। কেউ কখনও বাধা দেয়নি তাকে।

Previous articleরাজ্যপাল বিজেপির ‘লাউডস্পিকার’, কটাক্ষ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের
Next articleচুঁচুড়ায় যুবক খুনে মেলেনি ধড়-মুণ্ড, ঘটনাস্থল পরিদর্শন হুমায়ুন কবীরের