উত্তরপ্রদেশেই এবার বিজেপি-বিএসপি গোপন বোঝাপড়া? জল্পনা তুঙ্গে

খাস উত্তরপ্রদেশেই এবার বিজেপি-বিএসপি আঁতাঁত? কিছু দিন ধরেই জল্পনা পদ্ম শিবিরের সঙ্গে বহেনজির নির্বাচনী বোঝাপড়ার চলছে। উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার ১০টি আসনে নির্বাচন। এসপি একটি আসনে প্রার্থী দিয়েছে। কিন্তু একার ক্ষমতায় কোনও আসন জেতার আশা না থাকলেও মায়াবতী একটি আসনে সোমবার প্রার্থী ঘোষণা করেছেন। আর ৮টি আসনে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। অথচ দু’বছর আগে উত্তরপ্রদেশ থেকে একই পরিস্থিতিতে রাজ্যসভার ১০টি আসনের নির্বাচনে ৯টিতে প্রার্থী দিয়ে বিএসপি-র প্রার্থীকে আটকে দিয়েছিল গেরুয়া শিবির।

আরও পড়ুন : “ক্ষমতায় এলে রাজনৈতিক কর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করবো”, চা-চক্রে ঘোষণা দিলীপের
কংগ্রেসের অভিযোগ, বিজেপি-বিএসপির মধ্যে গোপন আঁতাঁত রয়েছে। রাজ্যসভায় একটি আসনের বিনিময়ে উত্তরপ্রদেশ বিধানসভার উপনির্বাচনে বিজেপিকে সাহায্য করবেন মায়াবতী- অভিযোগ কংগ্রেসের। সমাজবাদী পার্টির সমর্থন নিয়ে বারাণসীর আইনজীবী প্রকাশ বজাজ রাজ্যসভার ভোটে মনোনয়ন জমা দেন। ফলে এ বার ১০টি আসনের জন্য ১১ জন প্রার্থী হওয়ায় ভোটাভুটি হবে। কংগ্রেস, এসপি-র নেতারা মনে করছেন, বিজেপি নিজেদের অতিরিক্ত ভোট দিয়ে বিএসপিকে সাহায্য করলেই দুই শিবিরের আঁতাঁত স্পষ্ট হয়ে যাবে। বিজেপি নিজে ন’জনের বদলে ৮ জন প্রার্থী দিয়ে বিএসপিকে একটি আসন ছেড়ে দিতে পারে বলে সোমবারই জল্পনা শুরু হয়েছিল। সোমবার বিএসপি-র হয়ে রামজি গৌতম মনোনয়ন জমা দেন। তখনই প্রশ্ন ওঠে, মায়াবতী কার ভরসায় প্রার্থী দিচ্ছেন? কারণ উত্তরপ্রদেশ বিধানসভার অঙ্ক অনুযায়ী, নিজেদের ৮ জন প্রার্থীকে জেতানোর পরেও বিজেপির হাতে অতিরিক্ত ভোট থাকবে। শরিক আপনা দলকে সঙ্গে নিয়ে বিজেপি মায়াবতীকে সাহায্য করতে পারে।

আরও পড়ুন : করোনা ভ্যাকসিন সবার আগে পাবেন স্বাস্থ্যকর্মীরা, নির্দেশিকা জারি রাজ্য স্বাস্থ্য ভবনের


আগামী ৩ নভেম্বর উত্তরপ্রদেশের সাতটি বিধানসভা আসনেরও উপনির্বাচন। ২০১৭-র বিধানসভা নির্বাচনে এর মধ্যে ছ’টিই বিজেপি জিতেছিল। কিন্তু হাথরসের ঘটনার পরে দলিত ভোট নিয়ে চিন্তায় বিজেপি। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে কাঠগড়ায় যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশে কংগ্রেসের ভারপ্রাপ্ত নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী আগেই মায়াবতীকে ‘বিজেপির অঘোষিত মুখপাত্র’ বলে কটাক্ষ করেন। এ বার বিজেপির হাল খারাপ। তাই বিএসপি উপনির্বাচনে নিজের ভোট বিজেপির ইভিএমে পাঠাবে। তার জন্য বিএসপি-বিজেপি গোপনে জোট করেছে।

Previous articleরাজ্যের পুলিশ নিষ্ক্রিয়: অমিতকে নালিশ ধনকড়ের
Next articleপ্রতিমার কাঠামো তুলতে গড়িমসি, দূষণে বিপন্ন উত্তরবঙ্গের বহু নদী