পড়ুয়াদের পাঠ্যপুস্তক প্রদান থেকে স্কুল ছুট বন্ধ করায় দেশের মধ্যে এগিয়ে বাংলা

স্কুল ছুট বন্ধে দেশের মধ্যে শীর্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য। গোটা দেশের ২৬টি রাজ্যের ৫৮৪টি জেলায়  সমীক্ষা চালিয়েছে একটি বেসরকারি সংস্থা। আর তাতেই মিলেছে এই তথ্য। শুধু তাই নয় ছাত্র-ছাত্রীদের পাঠ্যপুস্তক প্রদানের ক্ষেত্রেও দেশের মধ্যে এগিয়ে বাংলা।

এই সংস্থার সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে স্কুল ছুট বন্ধ করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছে পশ্চিমবঙ্গ সরকার। বিগত তিন বছর অর্থাৎ ২০১৭-২০২০ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গে স্কুল ছুট ছাত্র-ছাত্রীদের সংখ্যা কমেছে প্রায় ২ শতাংশ। ৩.৩ শতাংশ থেকে তা কমে এসেছে ১.৫ শতাংশে। দেশের অন্যান্য রাজ্যগুলি যেমন কর্ণাটক, রাজস্থান, তেলেঙ্গানায় স্কুল ছাত্র-ছাত্রীদের স্কুল ছুট-এর সংখ্যা ১১ থেকে ১৪ শতাংশ এর মধ্যে।

স্কুল ছুট ছাড়াও ছাত্র-ছাত্রীদের পাঠ্যপুস্তক প্রদানের ক্ষেত্রেও দেশের মধ্যে এগিয়ে বাংলা। এই সংস্থার রিপোর্টে প্রকাশ করা হয়েছে পশ্চিমবঙ্গে ৯৯.৭% ছাত্র-ছাত্রী সরকারের থেকে পাঠ্যপুস্তক পায়। যদিও উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রের মত রাজ্যে থেকে ৬০ থেকে ৮০ শতাংশ ছাত্র-ছাত্রীরা পাঠ্যপুস্তক পায়।

শুধুমাত্র স্কুলছুট কিংবা পাঠ্যপুস্তক প্রদান করাই নয়, একাধিক বিষয়ে সমীক্ষা চালিয়েছে এই বেসরকারি সংস্থা। সেই ক্ষেত্রেও অন্যান্য রাজ্যের তুলনায়ও অনেকটাই এগিয়ে পশ্চিমবঙ্গ।

আরও পড়ুন- কখন কী করতে হয় জানেন, শোভন-বৈশাখী সচেতন রাজনীতিবিদ! তাৎপর্যপূর্ণ মন্তব্য দিলীপের

Previous article‘সোনোয়াল-মডেলে’ই কেন্দ্রে মন্ত্রী হতে চলেছেন দিলীপ ঘোষ, জোর জল্পনা
Next article১০০০ ছক্কার মালিক গেইল এখন টি-টোয়েন্টিতে ইউনিভার্সাল বস