করোনা ধাক্কায় বেসামাল টলিউড, পারিশ্রমিক কমাতে রাজি তারকারা

অতিমারি করোনার ধাক্কায় বেসামাল দেশ। খুব স্বাভাবিকভাবেই তার আঁচ এসে পড়েছে ফিল্ম ইন্ডাস্ট্রিতেও। লকডাউন পরিস্থিতিতে গত ৭ মাস ধরে বন্ধ রয়েছে সিনেমা হল। ফলস্বরূপ রিলিজ হয়নি কোনও ছবি। কার্যত আটকে গিয়েছে প্রযোজকের টাকা। বলিউড তাও ওটিটি-তে ছবি ছেড়ে কিছু টাকা তুলেছে। তবে টলিউডের সে শিকে ছেঁড়েনি। যার জেরে টান পড়েছে বাজেটে। ইন্ডাস্ট্রি বাঁচাতে এখন কোপ পড়ছে অভিনেতাদের পারিশ্রমিকের উপর। ইতিমধ্যে একাধিক বলিউড অভিনেতা তাদের পারিশ্রমিক কমাতে রাজি হয়েছেন। সেই ধারায় পা মিলিয়েছে টলিউডও। ইন্ডাস্ট্রি বাঁচাতে নিজের পারিশ্রমিক কাটছাঁট করতে রাজি হচ্ছেন টলিউডের প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, দেব, আবির চট্টোপাধ্যায়ের মতে প্রথম সারির অভিনেতারা।

এ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বলেন, ‘পারিশ্রমিকের প্রসঙ্গে বলিউডের সঙ্গে আমাদের তুলনা করা উচিত নয়। তবে এখানেও বড় তারকাদের পারিশ্রমিক বেশি। সেই টাকার খানিকটা অংশ কমিয়ে, তা যদি অন্য কোনও খাতে খরচ করা হয়, তাতে আপত্তির কিছু দেখছি না। এটা সাময়িক পরিস্থিতি। তবে প্রযোজকদেরও মাথায় রাখতে হবে, এখানে কোনও তারকাই বিরাট অঙ্কের পারিশ্রমিক পান না। তাই বাজেট তৈরির সময়ে সব দিক বজায় রেখেই পরিকল্পনা করতে হবে’। প্রসেনজিতের মতে সায় দিচ্ছেন অভিনেতা দেবও। তিনি বলেন, ‘কাজ বন্ধ থাকার সময় আমার অফিসের কর্মীদের কম পারিশ্রমিক দিতে বাধ্য হয়েছিলাম। এখন আমাকে কেউ পারিশ্রমিক কমাতে বললে অবশ্যই আমাকে দেখাতে হবে। পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত এগুলি মেনে নেওয়া ছাড়া কোনও রাস্তা নেই।’

আরও পড়ুন: বর্গি! দিলীপের আপ্তসহায়কের পোস্ট শেষে ডিলিট করতে হল

অন্যান্যদের পাশাপাশি অভিনেতা আবীর চট্টোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানান, ‘এখন পরিস্থিতি এমনই যে আগাম কোনও বিষয়ে কথা বলা সম্ভব হচ্ছে না। তাই পারিশ্রমিক কমানোর প্রসঙ্গ এলে ভেবে দেখব। আমরা সকলে মিলেই তো একটা ইন্ডাস্ট্রি, তাই বিপদের দিনে একে অপরের পাশে দাঁড়ানোটাই আসল।’ এদিকে অতিমারি পরিস্থিতিতে পরপর দুটি ছবি করেছেন মিমি। পারিশ্রমিক কমানোর প্রসঙ্গে তিনি বলেন, ‘টাকার অংক কমাতে আপত্তি নেই। কিন্তু এটাও ভাবতে হবে তারকাদেরও টাকার প্রয়োজন রয়েছে। তাদেরও সংসার রয়েছে। তাই সবদিক ভেবে সিদ্ধান্ত নেওয়া উচিত।’ অন্যরা পারিশ্রমিক কমানোর বিষয়ে সম্মতি দিলেও ইতিমধ্যেই দুটি ছবির পারিশ্রমিক কম নিয়েই শুটিং করেছেন অভিনেত্রী নুসরত জাহান।

যদিও পারিশ্রমিক কমানোর প্রসঙ্গে একটু ভিন্ন মত পোষণ করলেন অভিনেতা অরিন্দম শীল। আগামী নভেম্বর মাসেই ‘তীরন্দাজ শবর’ নামে একটি ছবির শুটিং করতে চলেছেন তিনি। তার কথায় ক্যামেলিয়া প্রোডাকশন বাজেট কাঠের কোনও অনুরোধ রাখেনি। পাশাপাশি তিনি বলেন, ‘শিল্পীদের ওইটুকু টাকা কমিয়ে আদপে কোনও লাভ হয় না বাজেট প্ল্যানিংটাই আসল কথা’।

Previous articleবর্গি! দিলীপের আপ্তসহায়কের পোস্ট শেষে ডিলিট করতে হল
Next articleলক্ষ্মীপুজোয় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু যাদবপুরের গৃহবধূর, এলাকায় শোকের ছায়া