শিয়ালদহে সাফল্যের পর টানেল বোরিং মেশিন ‘উর্বি’র গন্তব্য এবার বউবাজার

একটানা সুরঙ্গ তৈরীর কাজে ‘উর্বি’র সাফল্যে যারপরনাই খুশি ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। সুড়ঙ্গ তৈরীর কাজ সম্পন্ন হওয়ার পর সেই ‘উর্বি’কেই এবার ডিজমেন্টাল করা হল শিয়ালদহে। টানেল বোরিং প্রস্তুতকারক সংস্থার ইঞ্জিনিয়ারদের উপস্থিতিতে শিয়ালদহ মেট্রো স্টেশনে চলল টানেল বোরিং মেশিন বার করার কাজ। এই সমস্ত কিছুর পর পরীক্ষা করে বউবাজার মুখে টানেলে বসানো হবে টিবিএম উর্বিকে। তবে এই কাজ সম্পন্ন হতে এখনও মাস দুয়েক সময় লাগবে বলে জানাচ্ছে মেট্রো কর্তৃপক্ষ।

সুড়ঙ্গ তৈরীর কাজ করতে গিয়ে বউ বাজারে টানেলে আটকে গিয়েছে টানেল বোরিং মেশিন চান্ডি। ফলস্বরূপ মেট্রো প্রকল্পের দুটি টানেলের কাজই উর্বিকে দিয়ে শেষ করতে উদ্যোগী হয়েছে কর্তৃপক্ষ। নির্মাণকারী সংস্থা তরফে জানানো হয়েছে আগামী বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে বউবাজারের দিকে পাঠানো হবে এই বোরিং মেশিনকে। এ প্রসঙ্গে নির্মাণকারী সংস্থা আইটিডি সিইএমের চিফ অপারেশন ম্যানেজার রুপক সরকার জানিয়েছেন, ‘১৫ জানুয়ারি আমরা শিয়ালদহ থেকে টানেল বোরিং মেশিন সুড়ঙ্গ বানাতে বানাতে বউবাজারের দিকে এগোব৷ এমনটাই পরিকল্পনা রয়েছে আমাদের। আপাতত ৩ মাস সময় লাগবে এই টানেল বোরিং মেশিনের প্রতি খন্ড পরীক্ষা করে তাকে ফের টানেলে পাঠানতে। শীঘ্রই শুরু হচ্ছে রিফ্রাবিশ করে নেওয়ার কাজ। তারপর তার অ্যালাইনমেন্ট ঠিক করে নেওয়া। তারপর তাকে চালনা করা।’ এই সমস্ত কাজ শেষ করার পরই উর্বি রওনা হবে বউবাজারের দিকের সুড়ঙ্গ খুঁড়তে। পাশাপাশি আরও জানা যাচ্ছে, জানুয়ারি মাসের ১৫ তারিখ থেকে মেশিন কাজ শুরু করলেন তিন মাস সময় লাগবে এই টানেল বানাতে। ফলে ধরে নেওয়া হচ্ছে বাংলা নববর্ষের আগে হাওড়া ময়দান থেকে শিয়ালদা দুটি টানেল তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন:কখন কী করতে হয় জানেন, শোভন-বৈশাখী সচেতন রাজনীতিবিদ! তাৎপর্যপূর্ণ মন্তব্য দিলীপের

তবে এবার অত্যন্ত সাবধানী হয়ে পড়ছে কেএনআরসিএল-এর ইঞ্জিনিয়াররা। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে এলাকায় কাজ শুরু হবে সেখানে তার সমস্ত বাড়ি ইতিমধ্যে পরীক্ষা করে নেওয়া হয়েছে। এসমস্ত বাড়ি দুর্বল তার তালিকাও তৈরি হয়েছে। এর আগে বউ বাজারে যে দুর্ঘটনা ঘটেছিল দ্বিতীয়বার যাতে তেমন কিছু না হয় তার জন্য প্রত্যেকটি খুঁটিনাটি পরীক্ষা করে তবেই মাঠে নামতে উদ্যোগে কতৃপক্ষ।

Previous articleকখন কী করতে হয় জানেন, শোভন-বৈশাখী সচেতন রাজনীতিবিদ! তাৎপর্যপূর্ণ মন্তব্য দিলীপের
Next articleকোভিড আক্রান্তদের বাড়িতে নোটিশ? শুনানি শীর্ষ আদালতে