কাবুল বিশ্ববিদ্যালয়ে বইমেলা চলাকালীন সাংঘাতিক জঙ্গি হামলা, ১০ ছাত্র সহ নিহত ১৯

সাংঘাতিক জঙ্গি হামলা। কাবুল বিশ্ববিদ্যালয়ে বইমেলা চলাকালীন হঠাৎ ঢুকে পড়ে জঙ্গিরা। ছুঁড়তে থাকে এলোপাথাড়ি গুলি।১০ ছাত্র সহ নিহত ১৯ জন। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ঘিরে ফেলেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

জানা গিয়েছে, সোমবার আফগান-ইরানিয়ান বইমেলা চলছিল কাবুল বিশ্ববিদ্যালয় চত্বরে। উপস্থিত ছিলেন একাধিক মানুষ। সেখানকার এক সংবাদমাধ্যম সূত্রে খবর, সে দেশের প্রায় ৪০ জন প্রকাশক ওই বইমেলায় যোগ দিয়েছিলেন। সে সময় আচমকাই শোনা যায় গুলির আওয়াজ। জানা যায়, মোট ৩ জন হামলাকারী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। প্রথমে একজন এলাকায় ঢুকে একটি বড়সড় একটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। বাকি দু’‌জনকে খতম করেছেন নিরাপত্তাকর্মীরা। কাবুলের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। যদিও এখনও তালিবানদের পক্ষ থেকে ঘটনার দায় নিতে অস্বীকার করা হয়েছে।

সূত্রের খবর, এই হামলার জেরে অন্তত ১০ ছাত্র সহ ১৯ জন নিহত হয়েছেন। জখমের সংখ্যা অন্তত ২২ বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। হামলার পরই ক্যাম্পাস ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী। তাঁরা পড়ুয়া ছাড়াও ওই অনুষ্ঠানে বিশেষ অতিথিরা উপস্থিত ছিলেন, তাঁদেরও বাইরে বের করে আনেন। বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়। এই জঙ্গি হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ গনি। তাঁর কথায়, হেলমন্দের তালিবান ঘাঁটিতে সাম্প্রতিক মার্কিন হামলায় বিপর্যস্ত হওয়ার পর প্রতিশোধ নিতে কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলা চালিয়েছে জঙ্গিরা। প্রসঙ্গত, ২০১৬ সালে কাবুলে আমেরিকান বিশ্ববিদ্যালয়ে জঙ্গিদের গুলিতে নিহত হন ১৩ জন। গত বছর কাবুল বিশ্ববিদ্যালয়ের গেটে বোমা বিস্ফোরণের জেরে মৃত্যু হয় ৮ জনের।

আরও পড়ুন-বাংলাদেশের কাগজে মোদির প্রশংসায় মমতার অফিসার

Previous articleবাংলাদেশের কাগজে মোদির প্রশংসায় মমতার অফিসার
Next article১১ বছর পর চালু হলেও যাত্রীর অভাবে বন্ধের পথে কলকাতা-লন্ডন বিমান পরিষেবা