করোনা থেকে বাঁচতে ডেনমার্কে ১.৫ কোটি মিঙ্ক হত্যার সিদ্ধান্ত সরকারের

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মারণ করোনাভাইরাস। যদিও এর উৎপত্তি কোথা থেকে সে বিষয়ে স্পষ্ট কোনও তথ্য এখনও পাওয়া যায়নি। শুরুতে বাদুড়, সামুদ্রিক মাছ সহ নানা তথ্য প্রকাশ্যে এলেও সময়ের সঙ্গে সঙ্গে খারিজ হয়ে গিয়েছে সেই সব। এবার করোনা ছড়ানোর দায়ে দোষী সাব্যস্ত হল গিনিপিগ ও ভোঁদড়ের মত দেখতে নরম তুলতুলে লোমে ঢাকা সুন্দর এক প্রাণী মিঙ্ক। করোনা ভাইরাস ছড়ানোর অভিযোগে দেশের সমস্ত মিঙ্ক হত্যার সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক সরকার। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে গণহত্যা।

আপাত নিরীহ এই প্রাণীটি সাধারণত কালো, ধূসর, এবং সাদা রংয়ের হয়। সারা গায়ে রয়েছে সুন্দর লোম। যা থেকে তৈরি হয় মিঙ্ক পশম। এই পশমের কদর রয়েছে বিশ্বজুড়ে। ফলস্বরূপ ডেনমার্ক সহ ইউরোপের নানান জায়গায় চলে মিঙ্কের চাষ। কিন্তু সুন্দর এই প্রাণীকে কেন হত্যার সিদ্ধান্ত নিল ডেনমার্ক? জানা গেছে, সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে পরিবর্তন করছে করোনাভাইরাস। তার এর পরিবর্তনকে বলা হয় মিউটেট। নতুন রূপে ডেনমার্কে হানা দিয়েছে এই ভাইরাস। আর নয় এই ভাইরাসে সংক্রমিত হচ্ছে মিল্ক নামের প্রাণীটি। মানুষের সংস্পর্শে এই প্রাণীর থাকার কারণে সংক্রামিত হচ্ছে মানুষ। তার জেরেই ডেনমার্ক সরকারের তরফে নেওয়া হয়েছে কড়া সিদ্ধান্ত।

আরও পড়ুন:মিহিরের ফেসবুক পোস্টে কি বিচ্ছিন্নতার সুর? আলাদা উত্তরবঙ্গের দাবিদাররা সক্রিয়

জানা গিয়েছে, বর্তমানে ডেনমার্কে প্রায় দেড় কোটি মিঙ্ক রয়েছে। এই সমস্ত মিঙ্ককে হত্যার সিদ্ধান্ত। পুলিশ থেকে সেনাবাহিনী সকলকে নামানো হয়েছে কাজে দেশের প্রতিটি খামারে ঘুরে ঘুরে চলছে গণহত্যা। প্রথমে মাস থেকে এই হত্যা পর্ব শুরু হয়েছিল কিন্তু এবার কোমর বেঁধে মাঠে নামা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে অনেকে অসন্তুষ্ট হলেও ডেনমার্ক সরকার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে দেশ তথা বিশ্বের মানুষের স্বার্থে কঠিন এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা।

Previous articleমিহিরের ফেসবুক পোস্টে কি বিচ্ছিন্নতার সুর? আলাদা উত্তরবঙ্গের দাবিদাররা সক্রিয়
Next articleঅমানবিক পুলিশ! ক্যানসার আক্রান্ত রোগীর গাড়ির চাকায় লাগিয়ে দিল কাঁটা