মাঝপথে হাত ছেড়েছেন গুরুং, এবার বিনয়-অনীতকে পাশে পেতে চান রাজু বিস্ত!

কিশোর সাহা

মাঝপথে হাত ছেড়ে বিমল গুরুং চলে যাওযায় হতাশায়-দুঃখে ভেঙে পড়লেন বিজেপির দার্জিলিঙের সাংসদ রাজু বিস্ত। হতাশার সুরে রাজু জানিয়ে দিলেন, আর কোনদিন বিনয় তামাং, অনীত থাপার সমালোচনা করবেন না। জিটিএ-এর সমালোচনা অতীতে করলেও ভবিষ্যতে আর তা করবেন না বলেও কিছুটা দুঃখের সুরে জানালেন তিনি। বিজেপির একটি সূত্রের খবর, বিমল পাহাড়ে ফিরলে বিনয়-অনীতরা কোণঠাসা হলে যাতে তাঁদের নিজেদের দিকে টানা যায় সেই চেষ্টা শুরু করে দিলেন রাজু বিস্ত।

শনিবার, বাগডোগরা বিমানবন্দরে নেমে দার্জিলিঙের বিজেপি সাংসদ জানান, তিনি স্বপ্নেও ভাবতে পারেননি বিমল গুরুং বিজেপির পক্ষ ছেড়ে তৃণমূলে নাম লেখাবেন। রাজনীতিতে তিনি যে নবাগত তা প্রায় স্বীকার করেই রাজু জানান, রাজনীতিতে যে সবই সম্ভব সেটা তিনি হাড়ে হাড়ে টের পেলেন। তবে বিমলদাজুর সঙ্গে যে তিনি যোগাযোগ রাখার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছেন তাও জানিয়ে দিয়েছেন।

রাজু বিস্ত দার্জিলিঙের সাংসদ হয়েছেন বছর দেড়েক হল। তার আগেও দার্জিলিং থেকে বিমল গুরুংয়ের সমর্থনে বিজেপির সাংসদ লোকসভায় গিয়েছেন। তা হলে পাহাড়ের দাবি-দাওয়া পূরণ হয়নি কেন অথবা স্থায়ী রাজনৈতিক সমাধানই হল না কেন? জবাবে রাজু বিস্ত আগের বিজেপি সাংসদদের আমলে দার্জিলিং কেন্দ্রের জন্য কোনও কাজ হয়েছে কী হয়নি সেই প্রসঙ্গে কিছু জানেন না বলে দাবি করেছেন। তাঁর সাফ কথা, এখন গত ৬ বছরের বেশি সময় ধরে কেন্দ্রে বিজেপি সরকার চলছে। তিনি বছর দেড়েক ধরে সাংসদ রয়েছেন। কাজেই তার আগে বিজেপি সাংসদদের আমলে দার্জিলিঙে কিছু কাজ হয়েছে না হয়নি তা নিয়ে তিনি কিছু জানেন না বা বলতে পারবেন না বলেও দাবি করেন।

ঘটনা হল, এই রাজু বিস্তকেই মাসখানেক আগে বিজেপির একজন মুখপাত্র হিসেবে ঘোষণা করা হয়েছে। সেই মুখপাত্র প্রকাশ্যে বলে দিচ্ছেন, আগের বিজেপি সাংসদের আমলে দার্জিলিঙের জন্য কোনও কাজ হয়েছে কি না হয়নি তা তিনি বলতে পারবেন না। এতে বিজেপির অন্দরেই নানা প্রশ্ন দানা বাঁধছে। এভাবে দলের আগের সাংসদের ভূমিকা খাটো করা হল কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে বিজেপির মধ্যেই। রাজু জানান, তাঁর সময়ে লোকসভায় দার্জিলিং সহ উত্তরবঙ্গের নানা সমস্যার ব্যাপারে আলোচনা হয়েছে। আগামী বিধানসভা ভোটের আগে পাহাড়ের ১১টি সম্প্রদায়কে জনজাতি হিসেবে স্বীকৃতির দাবির বিষয়ে সদর্থক পদক্ষেপ হবে বলে তিনি আশা করেছেন। সেই সঙ্গে পাহাড় সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধানের রাস্তাও মসৃণ হবে বলে রাজু দাবি করেছেন।

আরও পড়ুন- পাশা ওল্টাচ্ছে বিহারে? একনজরে বুথফেরত সমীক্ষার ফল দেখুন

Previous articleপাশা ওল্টাচ্ছে বিহারে? একনজরে বুথফেরত সমীক্ষার ফল দেখুন
Next articleদ্বন্দ্ব মেটালেন দিলীপ, যুব মোর্চার জেলা সভাপতিদের তালিকা প্রকাশ বিজেপির