দেশজুড়ে ৫৮ আসনে উপনির্বাচনের ফল ঘোষণা আজ, নজর আটকে মধ্যপ্রদেশে

শীতের হালকা আমেজে নির্বাচনী পারদ ক্রমশ চড়ে উঠেছে বিহারে। নীতীশ নাকি তেজস্বী? কে আসতে চলেছেন বিহারের শাসক হিসেবে? আজকেই সে উত্তর পেয়ে যাবেন বিহারবাসী। কিন্তু শুধু বিহার নয়, দেশজুড়ে লোকসভা ও বিধানসভা মিলিয়ে ৫৮ টি আসনে উপ নির্বাচন সম্পন্ন হয়েছে বিহারের সঙ্গেই। মঙ্গলবার সেই নির্বাচনের ফল প্রকাশ করতে চলেছে নির্বাচন কমিশন। ১১ রাজ্যের এই ৫৮ উপনির্বাচনের মধ্যে বাড়তি নজর রয়েছে মধ্যপ্রদেশে। শুধুমাত্র মধ্যপ্রদেশেই ২২ টি আসনে উপ নির্বাচনের ফল ঘোষণা হবে আজ। আর এই ফলের ওপর নির্ভর নির্ভর করে বদলে যেতে পারে অনেক সমীকরণ।

তথ্য অনুযায়ী, মঙ্গলবার ভোট গণনা হচ্ছে মধ্যপ্রদেশের ২২টি বিধানসভা আসনে। জ্যোতিরাদিত্য সহ ২২ জন কংগ্রেস নেতার বিজেপি যোগের পর এখানে উপ নির্বাচন সম্পন্ন হয়। এর পাশাপাশি গুজরাটের ৮ টি আসন, হরিয়ানার একটি ছত্রিশগড়ের একটি, তেলেঙ্গানায় একটি, ওড়িশায় ২টি, ২টি আসন ঝাড়খণ্ডের ও কর্নাটকেও দুটি আসনে উপ নির্বাচন সম্পন্ন হয়। এর পাশাপাশি, মঙ্গলবার ভোট গণনা হবে উত্তর-পূর্বের রাজ্য মনিপুর ও নাগাল্যান্ডেও। জানা গিয়েছে, মণিপুরে ৪টি বিধানসভা আসনের নির্বাচন হয়েছে এবং নাগাল্যান্ডে ২টি। এর পাশাপাশি বিহারের বালমিকিনগর লোকসভা কেন্দ্রেও উপ নির্বাচন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার এখানেও ফল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

আরও পড়ুন:‘এক্সিট পোল’ কি মিলিয়ে দেবে ভোট ভাগ্য! গোটা দেশের নজর আটকে বিহারে

তবে দেশজুড়ে ১১ টি রাজ্যের ৫৮ টি উপ নির্বাচনের মধ্যে নজর আটকে রয়েছে মধ্যপ্রদেশে। ২৩০ আসনবিশিষ্ট মধ্যপ্রদেশ বিধানসভায় মাঝপথে ক্ষমতার বদল হয়। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। যার জেরে বিধানসভায় সংখ্যালঘু হয় কংগ্রেস। বর্তমানে ৮৭ জন বিধায়ক রয়েছে কংগ্রেসের দিকে। এরই মাঝে মধ্যপ্রদেশে ২২ টি কেন্দ্রে উপনির্বাচনের ফলাফল বদলে দিতে পারে অনেক কিছুই।

Previous articleবিহারের ফল প্রকাশের আগেই মুখ্য নির্বাচন কমিশনারের বিরুদ্ধে মামলা!
Next article২০১৫-তে বিহারের ‘এক্সিট পোল’ উল্টে গিয়েছিলো ফলপ্রকাশের পর