পাটলিপুত্র কার? জানতে অপেক্ষা আর কয়েক ঘণ্টার

এবার তরুণ মুখ্যমন্ত্রী না কি চতুর্থ বা শেষবারের মতো বিহারের মসনদে বসবেন নীতীশ কুমার- জানা যাবে আর কয়েকঘণ্টা পরেই। ২৪৩ আসন বিশিষ্ট বিধানসভা নির্বাচনের শেষদফার ভোটগ্রহণ হয়েছে শনিবার। আজ গণনা শুরু হচ্ছে সকাল ৮টা থেকে।

বিহারের ৩৮টি জেলায় হয়েছে ৫৫টি গণনাকেন্দ্র। প্রথম ঠিক ছিল ৩৮টি জেলার প্রতিটিতে গণনাকেন্দ্র হবে। কিন্তু, কোভিড-প্রোটোকল অনুযায়ী, ভিড় কমাতে গণনাকেন্দ্রের সংখ্যা বাড়িয়ে ৫৫ করা হয়েছে। কড়া নিরাপত্তার পাশাপাশি বজায় রাখা হচ্ছে করোনা বিধি। গণনাকর্মীরা মাস্ক পরা বাধ্যতামূলক। ৪১৪টি বিধানসভার গণনা হবে। নিরাপত্তার জন্য সারা রাজ্যে মোতায়েন করা হয়েছে ৫৯ কোম্পানি আধাসেনা। স্ট্রংরুম পাহারা দেওয়ার জন্য মোতায়েন রয়েছে ১৯ কোম্পানি আধাসেনা। পাশাপাশি, নজর দেওয়া হয়েছে শহরের নিরাপত্তার দিকেও।

মূল দুই জোটেই একাধিক স্থানীয় দল সামিল। যদিও মূল লড়াই জেডিইউ- বিজেপি জোটের সঙ্গে আরজেডি, কংগ্রেস, বাম জোটের। প্রায় সব বুথফেরত সমীক্ষাতেই বিহারে নীতীশকুমারের নেতৃত্বাধীন বিজেপি- জেডিইউ জোটের ভরাডুবির ইঙ্গিত। লালুপুত্র তেজস্বী যাদবের নেতৃত্বে আরজেডি, কংগ্রেস, বামেদের মহাজোট বিহারে ক্ষমতা দখল করতে চলেছে বলে ইঙ্গিত। কোনও কারণে ত্রিশঙ্কু হলে চিরাগ পাসোয়ানের এলজেপি ও অন্য ছোট দলগুলির ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। বুথফেরত সমীক্ষা সঠিক প্রমাণিত হল কি না জানতে আর কয়েক ঘণ্টার অপেক্ষা।

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleনয়া রেকর্ডের পথে সেনসেক্স, শেয়ারের দাম এগিয়ে কোন কোম্পানিগুলির?